যুদ্ধ বন্ধ করার দাবি জানিয়েছেন বাংলাদেশে বাস করা ইউক্রেনের নাগরিকরা। তারা বলছেন, যুদ্ধ পরিস্থিতির কারণে আমরা ইউক্রেনে ফিরতে পারছি না। ইউক্রেনে থাকা পরিবারের সদস্যরা বিপদে আছেন। কাউকে কাউকে লুকিয়ে থাকতে হচ্ছে।

বুধবার (২ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘নো টু ওয়ার, পিস ইন ইউক্রেন’ শীর্ষক ব্যানারে আয়োজিত এক মানববন্ধন থেকে এই দাবি জানান তারা।

মানববন্ধনে সাইফুল ইসলাম নামক একজন বলেন, আমি ২৪ বছর ধরে ইউক্রেনে থাকি। আমি ইউক্রেনেরও নাগরিক। গত বছরের ৩০ ডিসেম্বর আমি বাংলাদেশে বেড়াতে আসি। আজ (২ মার্চ) আমার ইউক্রেনে ফেরার ফ্লাইট ছিল। যুদ্ধ পরিস্থিতির কারণে যেতে পারেননি।

আরেক ইউক্রেন প্রবাসী ইসলাম গাউছুল শাহেদ বলেন, আমি সেখানে ব্যবসা করি। গত ১৯ ডিসেম্বর আমি বাংলাদেশে আসি। আগামী ১০ মার্চ আমার ইউক্রেনে ফেরার কথা, টিকিটও কাটা আছে। তবে যুদ্ধ পরিস্থিতির কারণে যেতে পারছি না। আমার স্ত্রী ও মেয়ে ইউক্রেনে। পরিবার নিয়ে বড়ই দুশ্চিন্তার মধ্যে আছি। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ হচ্ছে। তারা খুব ভয়ে দিন কাটাচ্ছে। তারা বাসা থেকে বের হতে পারছে না। ইউক্রেনের রাজধানীতে রাস্তা-ঘাটে বোমা বর্ষণ হচ্ছে।

তিনি বলেন, আমরা কোনো যুদ্ধ চাই না, শান্তি চাই। জাতিসংঘের প্রতি আহ্বান, ইউক্রেনের যুদ্ধ থামাতে তারা যেন দ্রুত পদক্ষেপ নেন। 

ইউক্রেনের নাগরিক আকসানা লাপিকবার বলেন, বৈবাহিক সূত্রে গত ২০ বছর ধরে ঢাকাতে বাস করছি। ইউক্রেনে আমার মা, ছোট বোন ও ছোট বোনের সন্তান থাকে। এখন আমার মা ও বোনের সঙ্গে নিয়মিত ফোনে কথা বলছি। তারা অনেক কষ্টের মধ্যে আছেন। আমার মায়ের বয়স ৭২ বছর। তিনি বাসা থেকে বের হতে ভয় পান। কেনাকাটা করতে যেতে পারেন না। খাদ্য সামগ্রী কমছে, অভাব আছে।

তিনি আরো বলেন, ইউক্রেনে যা হচ্ছে, কোনো সুস্থ মানুষ এটা মেনে নিতে পারবে না। আমরা ইউক্রেনিয়ান নাগরিক, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। নাগরিকের জন্য নিরাপত্তা চাই। যেকোনো সমস্যার সমাধান করা যায় যুদ্ধ ছাড়াই।

এমএইচএন/এইচকে