সরকারি সাত কলেজে স্নাতকের ফাঁকা আসন পূরণের দাবিতে নীলক্ষেতে সড়ক অবরোধ করা শিক্ষার্থীদের সরিয়ে দিয়েছে পুলিশ।

বুধবার (২ মার্চ) দুপুর ১২টা ৪০ মিনিটে নিউ মার্কেট থানা পুলিশ বিক্ষোভকারীদের নীলক্ষেত মোড় থেকে সরিয়ে দেয়। এতে যান চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে। 

এ সময় শিক্ষার্থীদের সাথে পুলিশের ধাক্কাধাক্কির কোনো ঘটনা ঘটে। নিউ মার্কেট পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাহেব আলী বলেন, জনদুর্ভোগ এড়াতেই শিক্ষার্থীদের অনুরোধ করে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। হঠাৎ অবরোধের কারণে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক ভোগান্তির সৃষ্টি হয়েছিল। আমরা শিক্ষার্থীদের দাবিগুলো শুনেছি। পরবর্তীতে নির্ধারিত সময়ের পর সড়ক থেকে সরিয়ে দিয়েছি। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি বলেও জানান তিনি। 

এর আগে দুপুর ১২টা ১৫ মিনিটে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে আসন ফাঁকা হওয়া সাপেক্ষে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়ার দাবিতে নীলক্ষেত মোড়ে অবরোধ করেন তারা।

ভর্তিচ্ছুরা বলেন, ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের তিনটি মেধা তালিকা প্রকাশের পর চূড়ান্ত মনোনয়ন প্রকাশ করা হয়েছে। এর মধ্যে তিনটি মেধা তালিকায় মনোনীত শিক্ষার্থীরা প্রথম কিস্তির টাকা পরিশোধ করেছেন। আবার গত ১৬ ফেব্রুয়ারির নোটিশ অনুযায়ী দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধের কথা বলা হয়েছে। কিন্তু এখনো সকল পাবলিক বিশ্ববিদ্যালয়সহ গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি কার্যক্রম শেষ করেতে পারেনি। তারা ইতোমধ্যেই ফাঁকা আসন পূরণের লক্ষ্যে পর্যায়ক্রমে মেধাতালিকা প্রকাশ করছে। 

শিক্ষার্থীরা বলেন, প্রকাশিত এসব তালিকায় অধিভুক্ত সরকারি সাত কলেজে মনোনীত হয়েছেন এমন অনেক শিক্ষার্থীরাও রয়েছেন। অপেক্ষমাণদের তালিকা প্রকাশ করায় সাত কলেজে যারা মনোনীত হয়েছেন এবং প্রথম কিস্তির টাকা পরিশোধ করেছেন তাদের মধ্যে অনেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। ফলে বেশ কিছু আসন ফাঁকা থেকে যাবে। এসব ফাঁকা আসনে আমরা ভর্তি হতে ইচ্ছুক। তাই আসন খালি থাকা সাপেক্ষে প্রশাসন যেন আমাদের ভর্তির সুযোগ করে দেয়। 

এই দাবি মানা না হলে ঢাবি ভিসির বাসভবনের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে বলেও জানান শিক্ষার্থীরা। 

প্রসঙ্গত, প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ও পুরনো সাতটি সরকারি  কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এরপর থেকে সাতটি কলেজের ভর্তি পরীক্ষা, শিক্ষা কার্যক্রম ও সার্টিফিকেট দেওয়াসহ অন্যান্য কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নিয়ন্ত্রিত হচ্ছে। 

আরএইচটি/এইচকে