ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রতিটি ওয়ার্ডেই ন্যূনতম একটি করে খেলার মাঠ প্রতিষ্ঠায় আমরা উদ্যোগ নিয়েছি এবং আমাদের সেই উদ্যোগ অব্যাহত আছে। আমরা কাজ করছি। আমরা যেখানেই প্রয়োজনীয় জমির হদিস পাচ্ছি সেখানেই খেলার মাঠ সৃষ্টির উদ্যোগ নিচ্ছি।

বুধবার (২ মার্চ) নগরভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক দ্বিতীয়বারের মত আয়োজিত ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা-২০২২ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, একসময় ঢাকার তরুণ-যুবকরা শহরের মাঠে-ময়দানে, অলি-গলিতে খেলাধুলা করে এদেশের ফুটবল-ক্রিকেটকে নেতৃত্ব দিলেও বর্তমানে সেই চিত্র অনেকটাই বিবর্ণ। এর অন্যতম কারণ ঢাকা শহরে পর্যাপ্ত খেলার মাঠ নেই। আমরা খেলাধুলায় ঢাকার ঐতিহ্য ফিরিয়ে আনতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের সেই প্রচেষ্টার অংশ হিসেবে আমি দায়িত্ব নেওয়ার পর থেকে ইতোমধ্যে ৪৩ নম্বর ওয়ার্ডে লক্ষ্মীবাজার খেলার মাঠ এবং ৩৯ নম্বর ওয়ার্ডে বাংলাদেশ বয়েজ ক্লাব খেলার মাঠের উন্নয়ন করে তা সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। আজ সকালেও আমরা ৪৬ নম্বর ওয়ার্ডে আলমগঞ্জ খেলার মাঠের উদ্বোধন করেছি। আজ থেকে সেই মাঠ সকলের জন্য উন্মুক্ত থাকবে। এছাড়াও ২৭ নম্বর ওয়ার্ডে বকশীবাজার খেলার মাঠের উন্নয়ন কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে, যেখানে আগামী ১০ মার্চ থেকে খেলা আয়োজন করতে আমাদের অভিপ্রায় রয়েছে। তাছাড়া, ৭০ নম্বর ওয়ার্ডে মেন্দিপুর খেলার মাঠ, ৪ নম্বর ওয়ার্ডে বাসাবো বালুর মাঠ এবং ২ নম্বর ওয়ার্ডে ভূঁইয়ার মাঠের উন্নয়নে আমাদের কর্মযজ্ঞ চলমান রয়েছে।

ডিএসসিসির আয়োজনে দ্বিতীয়বারের মত ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা- 

প্রথম আয়োজনের সফলতায় অনুপ্রাণিত হয়ে আগামী ৫ মার্চ হতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ধারাবাহিকভাবে দ্বিতীয়বারের মতো ‘ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা-২০২২’ আয়োজন করতে চলেছে।

ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, গতবারের মতো এবারও ফুটবল এবং ক্রিকেট নিয়েই ক্রীড়া উৎসব আয়োজন করা হচ্ছে। এবার টেপ টেনিস বলের বদলে ‘ক্রিকেট বল’ দিয়ে ক্রিকেট ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। শুধু তাই নয়, এবারের আয়োজনে বৃদ্ধি করা হয়েছে পুরস্কার ও প্রণোদনার পরিমাণও।

গতবার ক্রিকেট এবং ফুটবল, উভয় ক্ষেত্রেই বিজয়ী দলের জন্য ৫ লক্ষ টাকা এবং রানার-আপ দলের জন্য ৩ লক্ষ টাকা করে অর্থ পুরস্কার হিসেবে প্রণোদনা দেওয়া হলেও এবার তা বাড়িয়ে যথাক্রমে ৭ লাখ টাকা ও ৪ লাখ টাকায় উন্নীত করা হয়েছে। পাশাপাশি ফুটবলে ম্যান অব দ্য টুর্নামেন্ট এবং ক্রিকেটে ম্যান অব দ্য সিরিজ পুরস্কারের অর্থমূল্য ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার টাকা।

এবারের ক্রীড়া উৎসবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেনের ৭৫টি ওয়ার্ড হতে ৬২টি দল ফুটবল এবং ৪৮টি দল ক্রিকেট খেলায় অংশগ্রহণ করবে। প্রতিযোগিতাটি ‘নক আউট’ পদ্ধতিতে পরিচালিত হবে।

আগামী ৫ মার্চ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে দ্বিতীয় ‘ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠিত হবে। একই মাঠে আগামী ৩১ মার্চ সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হবে। ফুটবলের উদ্বোধনী ও সমাপনী খেলা অনুষ্ঠিত হবে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে। এছাড়া আগামী ৮ মার্চ কলাবাগান ক্লাব মাঠে ক্রিকেটের উদ্বোধনী এবং একই মাঠে আগামী ৩১ মার্চ সমাপনী খেলা অনুষ্ঠিত হবে। মোট ১৫টি মাঠে ফুটবল ও ক্রিকেট প্রতিযোগিতার সব খেলা অনুষ্ঠিত হবে।

এএসএস/আইএসএইচ