চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চননগরে অবৈধভাবে এক্সকেভেটর দিয়ে ফসলি জমির মাটি কাটার কারণে দুই জনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় মাটি কাটার কাজে ব্যবহৃত এক্সকেভেটরটি জব্দ করা হয়।

শুক্রবার (৪ মার্চ) রাতে চন্দনাইশের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরীর নেতৃত্বে কাঞ্চননগরের থ্রিবিএম ব্রিক ফিল্ডের পার্শ্ববর্তী এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। চন্দনাইশ উপজেলায় কিছু ব্যক্তি বেশ কিছুদিন ধরে রাতের আঁধারে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে উত্তোলন করছে, যার ফলে ফসলি জমি বিনষ্ট হচ্ছে। তাই অভিযান চালিয়ে দুই জনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত রাখা হবে।

চন্দনাইশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া ইসলাম বলেন, অবৈধভাবে মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ধরনের আইন বহির্ভূত কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের তালিকা প্রস্তুত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কেএম/এসএসএইচ