নেপালের কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৮ মার্চ) বিশ্ব নারী দিবসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব নাসরিন জাহান। 

দূতাবাস জানায়, উদ্বোধনী দিনে দুজন সেবাপ্রত্যাশীর নিকট এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করা হয়। ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা ই-পাসপোর্ট কার্যক্রম ও প্রকল্প সম্পর্কে আলোকপাত করেন। 

সুরক্ষাসেবা বিভাগের যুগ্ম সচিব নাসরিন জাহান তার বক্তব্যে দেশের জেলা সদর দপ্তর ও বিদেশের বাংলাদেশ দূতাবাসগুলোতে ই-পাসপোর্ট কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। 

তিনি বলেন, সরকার বিদেশের সব মিশনগুলোতে ই-পাসপোর্ট কার্যক্রম সংক্রান্ত সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। ই-পাসপোর্ট সফলভাবে বাস্তবায়ন সম্পন্ন হলে মানবপাচারসহ এ সংক্রান্ত নানা ধরনের অপরাধ বন্ধ করা সম্ভব হবে। 

ই-পাসপোর্ট কার্যক্রমের স‌ঙ্গে সম্পৃক্ত প্রকল্পের উপ-পরিচালক লে. কর্নেল মোহাম্মদ জামাল হোসেন বলেন, এ পাসপোর্ট বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তিনির্ভর একটি পাসপোর্ট। তিনি ই-পাসপোর্টের বিভিন্ন বৈশিষ্ট্যের বিষয়ে সবাইকে অবগত করেন।

রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী বলেন, ই-পাসপোর্ট সেবা প্রদান মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন রূপকল্প বাস্তবায়নের একটি অন্যতম মাইলফলক। ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট চালু হওয়ার ফলে প্রবাসী বাংলাদেশিদের জন্য ইমিগ্রেশন এবং পাসপোর্ট ইস্যু ও নবায়ন সংক্রান্ত প্রক্রিয়াগুলো সহজতর ও নিরাপদ হবে।
 
তিনি কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

এনআই/ওএফ