২০২১ সালের শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন পূজামণ্ডপ, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী বিটু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
 
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালে শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে উগ্র সাম্প্রদায়িক অশুভ গোষ্ঠীর হামলায় নোয়াখালী, কুমিল্লা ও কক্সবাজার জেলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন পূজামণ্ডপ, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া জানান, এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত মোট ৩১টি মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানের অনুকূলে মোট ৪৪ লাখ ৭৫ হাজার টাকার আর্থিক সহায়তার চেক অতিদ্রুত হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকেও এ ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

গত বছরের ১৩ অক্টোবর কোরআন অবমাননার অভিযোগ এনে কুমিল্লা নগরীর ঠাকুরপাড়া এলাকায় রক্ষা কালীমন্দিরে ভাঙচুরের ঘটনা ঘটে। এই ঘটনাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে।

এইউএ/জেডএস