চট্টগ্রামের বাঁশখালী উপজেলার দুটি ইউনিয়নে অবৈধভাবে পাহাড় ও মাটি কাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসন। অভিযানকালে মাটি কাটায় ব্যবহৃত একটি খননযন্ত্র জব্দ করা হয়েছে। তবে কাউকে আটক করা যায়নি।

শুক্রবার (৮ এপ্রিল) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত  উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে কাথারিয়া ও সাধনপুর ইউনিয়নে এ অভিযান পরিচালনা করা হয়।

সহকারী কমিশনার ( ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, অভিযানকালে দেখা যায়, কাথারিয়া ইউনিয়নের হালিয়া পাড়ার  সমুদ্র উপকূলের পার্শ্ববর্তী এলাকা থেকে কিছু অসাধু ব্যক্তি সরকারি খাস জমি থেকে অবৈধভাবে মাটি কেটে অনেক বড় বড় গর্ত তৈরি করছেন। এ সময় একটি খননযন্ত্র জব্দ করা হয়। সাধনপুর ইউনিয়নেও কিছু জায়গায় পাহাড় কাটা ও কৃষি জমি থেকে মাটি কাটা হচ্ছে বলে অভিযোগ পাওয়া যায়। কিন্তু অভিযান চালিয়ে মাটি কাটার সঙ্গে জড়িত কোনো ব্যক্তিকে পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, অবৈধভাবে পাহাড় ও কৃষি জমি থেকে মাটি কাটার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে পরিবেশ অধিদপ্তরকে বিষয়গুলো নিয়ে ব্যবস্থা নেওয়ার জন্যে জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী জানান, বাঁশখালীতে বিভিন্ন এলাকায় পাহাড় ও মাটি কাটার বিষয়ে অভিযোগ পেয়েছি। ইতিমধ্যে অবৈধভাবে মাটি কাটার বিরুদ্ধে অনেকগুলো অভিযান পরিচালনা করে অর্থদণ্ডসহ সংশ্লিষ্ট যন্ত্রপাতি ও গাড়ি জব্দ করেছি। যারা এর সঙ্গে জড়িত তাদের বিষয়ে খোঁজখবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কেএম/এসকেডি