জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট আগামী ৯ জুন পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (২০ এপ্রিল) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, আমরা আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য বাজেট তৈরি করছি। সব শ্রেণির মানুষের জন্য আসছে বাজেট প্রণয়ন করা হচ্ছে। কোনভাবেই যেন জনগণের উপর চাপ না বাড়ে সে বিষয়টি নতুন বাজেট প্রণয়নে লক্ষ্য রাখা হচ্ছে।

বাজেটের আকার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ বছর আমরা সবকিছু জানিয়ে করেছি। জনগণ যাতে আরো জানতে পারে সেরকম তথ্যাদি বিবেচনায় রেখেই আমরা বাজেট সাজিয়েছি। জুনের ৯ তারিখ বাজেট পেশ করা হবে।

করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা আছে, আসছে বাজেটে এটি বৃদ্ধির বিবেচনা করছেন কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমাদের আইটেম ভিত্তিক আলোচনা আরও করতে হবে। আমাদের এনবিআর আছে, তাদের সঙ্গে বসতে হবে। নিজস্ব মন্ত্রণালয়ের বিভাগ ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে আমরা বাজেট তৈরি করব। আরো কিছুদিন সময় লাগবে। আমাদের দেশের জনগণের যাতে ভোগান্তি না বাড়ে এবং তাদের উপর বোঝা যেন বেশি না বাড়ে সেজন্য আমরা কাজ করছি। আশা করি সেগুলো কমবেশি অবশ্যই বিবেচনায় নেওয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, বাজেট পেশের দুই বা তিন দিন আগে অধিবেশন শুরু হয়। রাষ্ট্রপতি আবদুল হামিদ সংবিধান অনুয়ায়ী বাজেট অধিবেশন আহ্বান করবেন। প্রস্তাবিত বাজেট ৩০ জুনের মধ্যে পাস করার বাধ্যবাধকতা রয়েছে। গত বছর কোভিডের মধ্যে ৩ জুন চলতি অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট হবে অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট এবং আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ১৪তম বাজেট।

এসআর/আইএসএইচ