অত্যন্ত উৎসবমুখর পরিবেশে মেক্সিকো সিটিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৯ ও ঈদ পুনর্মিলনী উদযাপন করা হয়েছে। সোমবার (১৬ মে) মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দূতাবাস জানায়, রোববার দূতাবাসের আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৯ ও ঈদ পুনর্মিলনী উদযাপন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পহেলা বৈশাখের মুখোশ, ফেস্টুন ও ব্যানারে সুসজ্জিত হয়ে দূতাবাস প্রাঙ্গণ থেকে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা দূতাবাসের সম্মুখের সড়ক প্রদক্ষিণ করে। আমন্ত্রিত কূটনীতিবিদরা, স্থানীয় বাংলাদেশি কমিউনিটির সদস্যরা, দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা বর্ণাঢ্য এ শোভাযাত্রায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম স্বাগত বক্তব্যে আগত অতিথিদের বাংলা নববর্ষ ও ঈদের শুভেচ্ছা জানিয়ে বাংলা নববর্ষ এবং ঈদুল ফিতর এই দুটি বৃহৎ উৎসবের পটভূমি  আমন্ত্রিত অতিথিদের কাছে তুলে ধরেন। ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রাকে ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্য হিসেবে স্থান দেওয়ার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, এটি বাঙালিদের জন্য অত্যন্ত গর্বের এবং সম্মানের। এ সময় তিনি দেশীয় ঐতিহ্যকে ধারণ করার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতিকে বিদেশের মাটিতে যথাযথভাবে তুলে ধরার জন্য আগত বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে পর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, যা মেক্সিকোতে একটি ছোট্ট বাংলাদেশের আবহ তৈরি করে।

এনআই/এসএসএইচ