সিএনজিচালিত অটোরিকশার দৈনিক জমার টাকা ও চালকের মিটারের ভাড়া বাড়ানোসহ ৯ দফা দাবি জানিয়েছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদ। শনিবার (২১ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। 

সম্মেলনে সভাপতিত্ব করেন মালিক সমিতি ঐক্য পরিষদের আহ্বায়ক মো. বরকত উল্লাহ বুলু। উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সচিব এটিএম নাজমুল হাসান, যুগ্ম আহ্বায়ক মো. মোতালেব হোসেন, যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মোশারফ হোসেন, আব্দুল করিম, আব্দুল খালেদক মজনু প্রমুখ। 

লিখিত বক্তব্যে ঐক্য পরিষদের আহ্বায়ক মো. বরকত উল্লাহ বুলু ৯ দফা দাবি তুলে ধরেন। দাবির মধ্যে রয়েছে, অবৈধ অনুপ্রবেশকারী, বহিরাগত ও প্রাইভেট সিএনজি অটোরিকশা ঢাকা মহানগরে চলাচল বন্ধ করতে হবে। সিএনজি অটোরিকশার মালিকদের দৈনিক জমা ও চালকের মিটারের ভাড়া বাড়াতে হবে। 

বিভিন্ন জেলার সিএনজি অটোরিকশার জন্য সরকার (বিআরটিএ) নির্ধারিত রং (কালার) বাস্তবায়ন করে রেজিস্ট্রেশন ও ফিটনেস দিতে হবে। ঢাকা মহানগর এলাকায় সিএনজি অটোরিকশার জন্য স্থায়ী পার্কিংয়ের ব্যবস্থা না করে নো-পার্কিং মামলা ও রেকারিং করা বন্ধ করতে হবে।

সহজ শর্তে (স্বল্প সময়ে) চালকের ড্রাইভিং লাইসেন্স দিতে হবে। সিএনজি অটোরিকশা চুরি, ছিনতাই স্থায়ীভাবে বন্ধ করতে হবে। যখন-তখন রেকারিংয়ের ভয় দেখিয়ে পুলিশি হয়রানি ও চাঁদাবাজি বন্ধ করতে হবে।

শাহবাগে পিজি হাসপাতাল ও গাবতলিতে পুলিশের ব্যাপক হয়রানি ও রেকারিংয়ের নামে গাড়ি আটক করে চাঁদাবাজি বন্ধ করতে হবে। অবৈধভাবে অনুপ্রবেশকারী বিভিন্ন জেলার সিএনজি অটোরিক্সা আটক করে স্থায়ীভাবে ডাম্পিংয়ের ব্যবস্থা করতে হবে।

সিএনজিচালিত অটোরিকশা মালিকদের ৯ দফা দাবি না মানলে পরে বৃহত্তর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেন মো. বরকত উল্লাহ বুলু।

আরএইচ