আসন্ন ২০২২-২৩ অর্থবছরের সংসদ সচিবালয়ের বাজেট অনুমোদন দিতে বুধবার সংসদ সচিবালয় কমিশনের সভা অনুষ্ঠিত হবে। 

কমিশন চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা সাড়ে ১১টায় সংসদ ভবনে অনুষ্ঠেয় ৩৩তম কমিশন সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে।

জাতীয় সংসদ সংশ্লিষ্ট ব্যক্তিদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য এই বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। নতুন অর্থ বছরের বাজেট অনুমোদন ছাড়াও চলতি ২০২১-২২ অর্থ বছরের সম্পূরক বাজেট অনুমোদন দেওয়া হবে। গত বছর অনুষ্ঠিত ৩২তম সভায় চলতি অর্থবছরে জাতীয় সংসদের জন্য ৩৩৬ কোটি ১৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়েছিল। এরমধ্যে পরিচালন ব্যয় ৩৩৫ কোটি ৩৯ লাখ এবং উন্নয়ন ব্যয় ৭৫ লাখ টাকা। যা ছিল আগের অর্থবছরের তুলনায় শূন্য দশমিক ২৩ শতাংশ বেশি।

এদিকে গত বছরের বৈঠকে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়েছিল। এর পরিমাণ ছিল ৩৫৯ কোটি ৬৭ লাখ  টাকা।  

জাতীয় সংসদ সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য সংসদ সচিবালয় কমিশন বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। এ ছাড়া কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতিনির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়। এই কমিশনের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। সাধারণত বছরে একবার বাজেট অধিবেশনের আগে কমিশনের এই বৈঠক বসে।

জাতীয় সংসদ সচিবালয় আইন ১৯৯৪ এ সংসদ সচিবালয় কমিশনের কার্যপরিধি নির্ধারণ করা আছে। আইন অনুযায়ী তাদের কার্যপরিধি হলো-  সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সংখ্যা নির্ধারণ, তাদের সংখ্যার হ্রাস-বৃদ্ধি এবং সচিবালয়ের বার্ষিক বাজেট প্রণয়ন ও বাজেটে বরাদ্দকৃত অর্থ ব্যয়ের ব্যাপারে পরামর্শ প্রদান করা এবং সংসদ সচিবালয় কমিশনের নিজস্ব কার্যপদ্ধতি নির্ধারণ করা।

এইউএ/এনএফ