৪৪তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট পরীক্ষায় ১১১২ জন প্রার্থী ইংরেজি ভার্সন প্রশ্নপত্রে পরীক্ষা দেবেন। শুক্রবার (২৭ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ২০০ নম্বরের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, এ বছর বিসিএস পরীক্ষায় সর্বমোট প্রার্থীর সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। এর মধ্যে ৩ লাখ ৪৯ হাজার ৬০৪ জন বাংলা ভার্সনে এবং বাকি ১১১২ জন প্রার্থী ইংরেজি ভার্সন প্রশ্নপত্রে পরীক্ষা দেবেন।

ইংরেজি ভার্সন প্রশ্নপত্রে পরীক্ষা দিতে আবেদন করা প্রার্থীদের পরীক্ষার হল এবং আসন ব্যবস্থাপনায় জানানো হয়েছে,  ৪৪তম বিসিএসে প্রিলিমিনারি টেস্টে অংশ নিতে অনলাইন ফরমে যারা ইংরেজি ভার্সন প্রশ্নপত্রের অপশন দিয়েছেন তাদের আসন ব্যবস্থা অনুযায়ী ইংরেজি ভার্সনের প্রার্থীদের জন্য মুদ্রিত হাজিরা তালিকা এবং উত্তরপত্র সংশ্লিষ্ট পরীক্ষা হলে পাঠানো হবে।

ইংরেজি ভার্সন প্রশ্নপত্রের জন্য নির্ধারিত কেন্দ্র ও পরীক্ষার হল গুলো হলো, ঢাকা কেন্দ্রের জন্য ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট (৮২১ জন), রাজশাহী কেন্দ্রের জন্য রাজশাহী কলেজ (৪৮ জন), চট্টগ্রাম কেন্দ্রের জন্য চট্টগ্রাম কলেজ (৯৩ জন), খুলনা কেন্দ্রের জন্য খুলনা সরকারি মহিলা কলেজ (৩৬ জন), বরিশাল কেন্দ্রের জন্য সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ (১৫ জন), সিলেট কেন্দ্রের জন্য সিলেট সরকারি কলেজ (২৯ জন), রংপুর কেন্দ্রের জন্য রংপুর সরকারি কলেজ (৩৩ জন) এবং ময়মনসিংহ কেন্দ্রের জন্য আনন্দমোহন কলেজ (৩৭ জন)।

ইংরেজি ভার্সন প্রার্থীদের জন্য তাদের নির্ধারিত পরীক্ষা হল ছাড়া অন্য হলে পরীক্ষা গ্রহণ করা হবে না বলেও জানানো হয়েছে। এছাড়াও ইংরেজি ভার্সনের প্রশ্নপত্রে পরীক্ষায় অংশগ্রহণের জন্য অপশনদানকারী প্রার্থীদের জন্য প্রশ্নপত্র উত্তরপত্র এবং হাজিরা তালিকা মুদ্রণসহ সকল কার্যক্রম চূড়ান্ত হওয়ায় ভার্সন পরিবর্তনের সুযোগ না থাকায় ইংরেজির
পরিবর্তে বাংলা ভার্সনে পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ নেই বলেও পিএসসির পক্ষ থেকে জানানো হয়েছে।

আরএইচটি/এসকেডি