চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচনে বিধি বহির্ভূতভাবে নির্বাচনকে প্রভাবিত করায় এ পর্যন্ত বেশ কয়েকজন প্রার্থীকে জরিমানা করা হয়েছে। প্রার্থীর রাস্তা সংস্কার, নির্ধারিত সময়ের (রাত ৮টার) পর মাইক ব্যবহার, দেয়ালে পোস্টার লাগানো, তোরণ নির্মাণ ও আলোকসজ্জাসহ বিভিন্ন অপরাধে ১৮ প্রার্থীকে ১ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

শনিবার (৪ জুন) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বাঁশখালীর সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  খোন্দকার মাহমুদুল হাসান। 

তিনি বলেন, শুক্রবার (৩ জুন) সন্ধ্যা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত  বাঁশখালী উপজেলার সরল, কালীপুর ও শীলকূপে ইউনিয়নে নির্বাচনীয় আচরণ বিধি প্রতিপালন নিশ্চিতকল্পে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় বিধি বহির্ভূতভাবে নির্বাচনকে প্রভাবিত করার উদ্দেশে প্রার্থী রাস্তা সংস্কার, নির্ধারিত সময়ের (রাত ৮ টার) পর মাইক ব্যবহার, দেয়ালে পোস্টার লাগানো, তোরণ নির্মাণ ও আলোকসজ্জা করায় কালীপুর ইউনিয়নে একজন সাধারণ সদস্য প্রার্থী এবং শীলকূপে দুই সাধারণ সদস্য প্রার্থীর প্রত্যেকে ১০ দশ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় দেয়ালে লাগানো পোস্টার, ব্যানার, তোরণ অপসারণ করা হয়।

তিনি বলেন, বাঁশখালীর বিভিন্ন ইউনিয়নে নির্বাচনীয় আচরণ বিধি লঙ্ঘনের দায়ে এই পর্যন্ত  ৩ জন চেয়ারম্যান প্রার্থী ও ১৫ জন সাধারণ সদস্য প্রার্থীকে এক লক্ষ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতকল্পে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ, আগামী ১৫ জুন বাঁশখালীর ১৪টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

কেএম/ওএফ