বাংলাদেশের ও ব্রাজিলের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে ‘অর্ডার অব রিও ব্র্যাঙ্কো’ পুরস্কারে ভূষিত হয়েছেন বর্তমানে মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। ব্রাজিল সরকারের দেওয়া এ পুরস্কার আবিদা ইসলামের কাছে হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা।

বুধবার (৮ জুন) রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার ভেরিফায়েড ফেসবুকে এসব তথ্য নিশ্চিত করেন।

পুরস্কার পাওয়া আবিদা ইসলাম ফেসবুকে লিখেছেন, চার বছর পর আমাদের দুই বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও শক্তিশালী করার জন্য মহাপরিচালক (আমেরিকা) হিসাবে আমার অবদানের জন্য ব্রাজিল সরকারের কাছ থেকে 'অর্ডার অব রিও ব্র্যাঙ্কো' নামে মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়ে আমি সম্মানিত বোধ করছি। মঙ্গলবার ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত অলিভেইরা এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারটি হস্তান্তর করেন। পুরস্কারটি আগে ঘোষণা হলেও কোভিড-১৯ মহামারির কারণে এটি পেতে বিলম্বিত হয়।

আবিদা ইসলাম বর্তমানে মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি সমদূরবর্তী দায়িত্ব হিসেবে কোস্টারিকা, ইকুয়েডর, গুয়াতেমালা ও হন্ডুরাসেও বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন।

এর আগে তিনি প্রায় সাড়ে তিন বছর দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। দক্ষিণ কোরিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের আগে আবিদা ইসলাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকের (আমেরিকা অনুবিভাগ) দায়িত্ব পালন করছেন। সে সময়কার দায়িত্ব পালনকালে ঢাকা ও ব্রাসিলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে তিনি ব্রাজিল সরকার থেকে এ সম্মাননা পেলেন।

বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ১৫তম ব্যাচের কর্মকর্তা আবিদা ইসলাম। তিনি লন্ডন, ব্রাসেলস, কলকাতা ও কলম্বোর বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগেও কাজ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর আবিদা ইসলাম অস্ট্রেলিয়ার মনাশ ইউনিভার্সিটি থেকে পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ে স্নাতকোত্তর করেন।

এনআই/এসকেডি