পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আগামীকাল ২৫ জুন সেতু ও তৎসংলগ্ন এলাকায় মানসম্মত মোবাইল নেটওয়ার্ক নিশ্চিতে মোবাইল অপারেটরদের নেওয়া পদক্ষেপ ও নেটওয়ার্কের মান যাচাই করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শুক্রবার (২৪ জুন) এ উপলক্ষে সেতু ও তৎসংলগ্ন এলাকা পরিদর্শন করেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। এ তথ্য জানান যায় বিটিআরসির ভেরিফাইড ফেসবুক পেজ থেকে।

জানা যায়, বিটিআরসি চেয়ারম্যান মাওয়া প্রান্তে সার্ভিস এরিয়া-১ এর কাছে গ্রামীনফোন, রবি ও বাংলালিংকের সম্মিলিত প্রচেষ্টায় স্থাপিত একটি স্থায়ী সাইট এবং মাওয়া প্রান্তে গ্রামীনফোন ও টেলিটক কর্তৃক স্থাপিত অস্থায়ী সাইট তথা সেল ওন হুয়েল (সি ও ডব্লু) পরিদর্শন করেন। পরবর্তীতে পদ্মা সেতুর উপরে এবং জাজিরা প্রান্তের নেটওয়ার্কের মান যাচাই করেন পরিদর্শক দল। এ সময় অপারেটররা বিটিআরসি চেয়ারম্যানের কাছে তাদের নেওয়া পদক্ষেপগুলো জানান।

অপারেটররা মাওয়া ও জাজিরা উভয়প্রান্তে উদ্বোধনী অনুষ্ঠানে আগত সবাইকে মানসম্মত নেটওয়ার্ক নিশ্চিতে বিদ্যমান সাইট ও অস্থায়ী সাইটে বিভিন্ন আধুনিক প্রযুক্তি, সর্বোচ্চ পরিমাণে তরঙ্গ, ২টি উচ্চক্ষমতা সম্পন্ন এন্টেনা, ৬টি ৪র্থ সেল ইত্যাদি সংযোজন এবং ২জি, ৩জি ও ৪জি প্রযুক্তির সক্ষমতা ও ট্রান্সমিশন সক্ষমতা বৃদ্ধি করেছে।

পদ্মা সেতু ও তৎসংলগ্ন এলাকার নেটওয়ার্কের পাশাপাশি বাবুবাজার-ভাঙ্গা হাইওয়ে সংলগ্ন এলাকার মহাসড়ক ব্যবহারকারীদের জন্য মানসম্মত টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে মোবাইল অপারেটররা তাদের সাইটের ট্রান্সমিশন সক্ষমতা বৃদ্ধি করেছে। বাবুবাজার-ভাঙ্গা হাইওয়ে সংলগ্ন এলাকায় গ্রামীনফোনের ৫০টি সাইটের ট্রান্সমিশন ব্যান্ডউইথ বৃদ্ধি করা হয়েছে।

এছাড়াও টেলিটক এনটিটিএন অপারেটরের কাছ থেকে ট্রান্সমিশনের উদ্দেশ্যে আনলিমিটেড ব্যান্ডউইথ নেওয়া হয়েছে। পদ্মা সেতু ও সংলগ্ন এলাকায় নেটওয়ার্কের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সব মোবাইল অপারেটর কর্তৃক বিশেষ মনিটরিং টিম গঠন করা হয়েছে। 

গ্রামীনফোনের পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীনফোনের ইন্টারনেট ভিত্তিক অ্যাপ ‘মাইজিপি অ্যাপ’ ব্যবহার করে গ্রামীনফোনের গ্রাহকরা উদ্বোধনী অনুষ্ঠান বিনামূল্যে যেকোন স্থান হতে সরাসরি উপভোগ করতে পারবেন।

এমএইচএন/আইএসএইচ