আমলাদের ওপর নির্ভর না করে রাজনীতির পাশাপাশি সমাজের সংস্কারমূলক কার্যক্রমে রাজনীতিবিদেরও এগিয়ে আসা উচিত বলে মনে করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

সোমবার (২৭ জুন) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় বাজেটে শিশুর জন্য সুনির্দিষ্ট বরাদ্দ জরুরি বিষয়ক এক বাজেট আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সভার আয়োজন করে চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক (সিএজেএন) ও আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।

শামসুল আলম বলেন, রাজনীতিবিদরা আমলাতন্ত্রের ওপর নির্ভর করে থাকেন, আবার সেখানে বিভিন্ন চেয়ার রাখতে হবে। আমি এ কারণেই বলছি, সমাজের সব শ্রেণির লোকদের শিশু যুবকদের বিকাশে ভূমিকা রাখা উচিত। রাজনীতি ছাড়াও রাজনৈতিক দলগুলোকে সংস্কারমূলক কাজেও অংশগ্রহণ করতে হবে।

শিশুদের জন্য বাজেট বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা সেতু প্রমাণ করেছে টাকা আমাদের জন্য বড় বিষয় নয়। বাস্তবায়নের দৃঢ় মনোভাব প্রতিজ্ঞা এবং সদিচ্ছাই হলো বড়। আমাদের সরকার শিশু বাজেট তৈরি শুরু করেছিল। আমি অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরব। শিশুদের সার্বিক কল্যাণে অবশ্যই পৃথক বাজেট ঘোষণা করা উচিত।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য শবনম জাহান শিলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগরে অধ্যাপক আবু ইউসুফ, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

এমএইচএন/এসকেডি