ঈদযাত্রার প্রথম দিনে নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে ছেড়ে গেছে চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস। মঙ্গলবার (৫ জুলাই) সকাল নয়টায় বিজয় এক্সপ্রেস ছেড়ে যাওয়ার কথা থাকলেও ট্রেনটি সকাল ৯টা ৫৫ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে যায়। তবে ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস, সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেস, ঢাকাগামী চট্টলা ও মহানগর এক্সপ্রেস ট্রেন নির্ধারিত সময়ে ছেড়ে গেছে।

তবে ঈদযাত্রার প্রথম দিনে তেমন যাত্রী চাপ ছিল না চট্টগ্রাম স্টেশনে। নির্ধারিত আসনের যাত্রী নিয়েই প্রতিটি ট্রেন গন্তব্য ছেড়ে গেছে। এইদিকে কয়েকঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকিট প্রাপ্তির পর পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে যেতে পেরে খুশি যাত্রীরা।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, ঈদযাত্রার প্রথম দিনে তেমন যাত্রী চাপ ছিল না। বিজয় এক্সপ্রেসে কিছুটা ভিড় ছিল। তবে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার ট্রেনে যাত্রী চাপ বাড়বে।

তিনি বলেন, বিজয় এক্সপ্রেস ময়মনসিংহ থেকে চট্টগ্রাম আসার পরে ডক ইয়ার্ডে পাঠানো হয়েছিল। সেখানে  আন্ডার গিয়ার চেক করার কারণে ছেড়ে যেতে বিলম্ব হয়েছে। ভবিষ্যতে কীভাবে সঠিক সময়ে ট্রেনটি ছাড়া যায় তা নিয়ে আমরা কাজ করছি।

পরিবারের সঙ্গে ঈদ করতে ছেলে সন্তান নিয়ে আখাউড়া শ্বশুর বাড়ি যাচ্ছেন আয়েশা সিদ্দিকা।  তিনি ঢাকা পোস্টকে বলেন, ঝামেলামুক্ত ভাবে বাড়ি যাওয়ার জন্য আগেই চলে যাচ্ছি। কোন প্রকার ঝামেলা ছাড়াই ট্রেনে উঠতে পেরেছি। বাড়ি যাওয়ার জন্য দুইঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকিট কেটেছি। এখন সব কষ্ট ভুলে গেছি। পরিবারের সবার সঙ্গে ঈদ করতে পারব ভেবে ভালো লাগছে।

বউ ও ছেলেকে নিয়ে ঈদ করতে কসবা যাচ্ছেন মোহাম্মদ শামীম। তিনি ঢাকা পোস্টকে বলেন, পরিবারের সঙ্গে ঈদ করার জন্য বাড়ি যাচ্ছি। বাড়ি গিয়ে কোরবানির পশু কিনতে হবে। তাই তাড়াতাড়ি চলে যাচ্ছি। তাছাড়া প্রথমদিকে ঈদ যাত্রায় ঝামেলাও কম থাকে। 

কেএম/আইএসএইচ