ঈদুল আজহার আর মাত্র এক দিন বাকি। শেষ সময়ে জমে উঠেছে রাজধানীর পশুর হাটগুলো। প্রতিটি হাটে বিপুল পরিমাণ কোরবানিযোগ্য পশু উঠলেও দাম নিয়ে হতাশ ক্রেতারা। যদিও ভিন্ন কথা বলছেন বিক্রেতারা। তাদের দাবি, গো খাদ্যের দাম বেড়েছে। তাই বেশি দামেই পশু কিনতে হয়েছে। যার প্রভাব পড়েছে বাজারে। 

রাজধানীর কমলাপুর পশুরহাট ঘুরে দেখা যায়, বিপুল পরিমাণ কোরবানিযোগ্য পশু হাটে উঠেছে। বড় সাইজের গরু যেমন আছে, তেমনি ছোট ও মাঝারি সাইজের গরুতে ভরপুর হাট। যদিও ক্রেতাদের আকর্ষণ ছোট ও মাঝারি সাইজের গরুতে।

কমলাপুর হাটে ব্ল্যাক ডায়মন্ড, সম্রাট, বাহাদুর, কালো মানিক, শাহজাদাসহ বিভিন্ন নামের গরু এসেছে। ব্ল্যাক ডায়মন্ডের দাম হাঁকা হচ্ছে ১৪ লাখ, শাহজাদার ১২ লাখ, কালো মানিকের ৮ লাখ, বাহাদুরের ৭ লাখ এবং সম্রাটের দাম ৬ লক্ষ টাকা।

সরেজমিনে দেখা যায়, শুক্রবার সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে গরু, মহিষ, ছাগল নিয়ে হাটে হাজির হন খামারি ও ব্যাপারী। দুপুরের পর থেকে বিপুল পরিমাণ ট্রাক কোরবানির পশু নিয়ে এ হাটে আসে।

সংশ্লিষ্টরা বলছেন, এ বছর কোরবানিযোগ্য পশুর কোনো অভাব নেই। রাজধানীর প্রত্যেকটি হাটে বিপুল পরিমাণ কোরবানির পশু উঠেছে। ক্রেতাদের আকর্ষণ ছোট ও মাঝারি গরুতে। তাই এসব গরুর দাম কিছুটা বেশি।

এদিকে কমলাপুরের বাবে রহমত ও মধুমতী গেটের পাশে গরুর দাম তুলনামূলক। যদিও কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ, গোপীবাগ, সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারের পাশে গরুর দাম বেশি।

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী থেকে ব্ল্যাক ডায়মন্ড নিয়ে এসেছেন নিয়াজ মোর্শেদ। তিনি বলেন, ব্ল্যাক ডায়মন্ডকে সাড়ে ৬ বছর ধরে লালন পালন করছি। এটির প্রধান খাদ্য কলাগাছ ও আলু। এছাড়া সাধারণ খাবারও খায়। ১৪ লাখ দাম চাচ্ছি। ১২ লাখ না পেলে বিক্রি করব না। বাজারে ক্রেতা আছে, তবে দাম কম বলছে। এছাড়া ব্যবসায়ীদের কোন সমস্যা হচ্ছে না। বাজারের ব্যবস্থাপনা মোটামুটি ভালোই আছে।

আব্দুল আলীম মেহেরপুর থেকে ১১টি গরু নিয়ে এসেছেন। তার সবচেয়ে বড় গরুটির নাম বাহাদুর। ১১টির মধ্যে ৬টি বিক্রি হয়েছে। তিনি বলেন, বাজারে ক্রেতারা কম দাম বলছে। ঢাকার মানুষ ৮০০ টাকা কেজিতে মাংস কিনে খেতে পারলেও কুরবানির গরুর দাম বলছেন ৩০০ টাকা কেজির দামে।

গাইবান্ধা থেকে আসা কালো মানিকের মালিক তোজাম্মেল হক বলেন, গতকাল পর্যন্ত বাজার ভালো ছিল কিন্তু আজ কম। কালো মানিকের দাম হাঁকাচ্ছি ৮ লাখ টাকা। ন্যায্যমূল্য না পেলে বিক্রি করব না। প্রয়োজনে বাড়িতে ফেরত নিয়ে যাব।

গরু কিনতে আসা আবু জাফর বলেন, বাজারে গরুর দাম বেশিই মনে হচ্ছে। বিক্রেতারা দাম বেশি চাচ্ছেন। আমি মাঝারি ও দেশি গরু কিনব। অনেকক্ষণ ধরে বাজারে ঘুরছি এখনো গরু কিনতে পারিনি।

চুয়াডাঙ্গা থেকে ২টি গরু নিয়ে এসেছেন রায়হান আলী। তিনি জানান, গত ৩ জুলাই তিনি ২টি গরু নিয়ে এসেছেন। কিন্তু এখন পর্যন্ত একজন ক্রেতাও দাম বলেনি। তিনি শাহজাদার দাম চাচ্ছেন ১২ লাখ টাকা। ৮-৯ লাখ হলে বিক্রি করে দেবেন।

মিরাজ নামে এক ক্রেতা বলেন, গত বছরের চেয়ে তুলনায় এবার দাম কিছুটা কম মনে হচ্ছে। তবে চাহিদা বেশি থাকায় ছোট ও মাঝারি গরুর দাম বেশি। এছাড়া বাজারের একপাশে এক রকম দাম। কোনো পাশে কম, কোনো পাশে বেশি।

কমলাপুর হাটের ইজারাদার গোলাম কিবরিয়া খান রেজা ঢাকা পোস্টকে বলেন, হাটে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ১২০০ গরু কেনাবেচা হয়েছে। ক্রেতা ও বিক্রেতারা যাতে প্রতারিত না হন সে জন্য মাইকে প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া পশুর স্বাস্থ্য সুরক্ষায় সার্বক্ষণিক পশু চিকিৎসক রয়েছেন।

আইবি/এসকেডি