বক্তব্য রাখছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী

বাংলাদেশ পর্যটনে ভারতের জন্য বড় মার্কেট বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। তিনি বলেছেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার আমাদের বড় ব্যবসায়ীক পার্টনার। বাংলাদেশ ব্যবসায়িকভাবে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের এই ব্যবসায়িক সম্পর্কে আরও বিনিয়োগ করা প্রয়োজন। যা আমাদের সম্পর্ককে অনেক দূর নিয়ে যাবে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ আয়োজিত ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ-ভারত সম্পর্ক’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, ১৯৭১ সালের চেতনায় আমাদের দুটি দেশকে এগিয়ে যেতে হবে। যে শিক্ষা আমরা বঙ্গবন্ধুর নেতৃত্ব থেকে পেয়েছি। আমরা পারস্পরিক সহযোগিতাকে আরও এগিয়ে নিতে পারি। সমৃদ্ধি, নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে কাজ করতে হবে। কারণ দুই দেশের মানুষের সমৃদ্ধি একই সঙ্গে সম্পর্কিত। 

তিনি বলেন, শিক্ষা, ব্যবসাসহ সবক্ষেত্রে আমরা একসঙ্গে কাজ করতে চাই। আমরা কাজ করতে চাই সংস্কৃতি, চলচ্চিত্র, গণমাধ্যম, পর্যটন ও যানবাহন সেক্টরে।

দোরাইস্বামী বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি পারস্পরিক সহযোগিতা বাড়লে সমৃদ্ধি বাড়বে। যা আমরা বঙ্গবন্ধুর নেতৃত্ব থেকে শিক্ষা পাই। আমাদের দুই দেশকে অনেক দূর এগিয়ে যেতে হবে এবং এজন্য মিডিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, আয়োজক সংগঠনের উপদেষ্টা এবং লেখক ও সাংবাদিক হারুন হাবীব, সভাপতি বাসুদেব ধর, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ প্রমুখ।

এমএইচএন/জেডএস