ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) প্রাক্তন চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী বলেছেন, ফোবানা থেকে বহিষ্কৃত কিছু অপশক্তি ও স্বাধীনতা বিরোধী ব্যক্তিরা ফোবানার নামে বিভিন্ন অনুষ্ঠান করে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে। আমরা বলব কিছু মানুষ ফোবানার নামে দোকান খুলে বসেছে। আমরাই প্রথম ও একমাত্র সংগঠন।

মঙ্গলবার (২ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

ফোবানার ভাইস চেয়ারপারসন ও প্রেসিডেন্ট জাহিদ হোসেন বলেন, ফোবানা হচ্ছে উত্তর আমেরিকার সবচেয়ে বৃহত্তম বাংলাদেশি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন যার সঙ্গে সংযুক্ত আছে যুক্তরাষ্ট্র ও কানাডার অবস্থিত বিভিন্ন বাংলাদেশিদের ৮০টি সংগঠন। ফোবানার কার্যকরী কমিটির চেয়ারপারসন হচ্ছেন জনাব আতিকুর রহমান ও নির্বাহী সচিব হচ্ছেন ড. রফিক খান। 

তিনি বলেন, ফোবানার মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশের সংস্কৃতি, কৃষ্টি ও ভাষাকে উত্তর আমেরিকায় বসবাসরাত বাংলাদেশিদের অংশগ্রহণের মাধ্যমে উজ্জীবিত রাখা এবং নতুন প্রজন্মের কাছে এর প্রচার ও প্রসার করা।

ফোবানার ২০২২ কার্যকরী কমিটির অধীনে সেপ্টেম্বরে ৩৬তম ফোবানা সম্মেলন হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়ায়। এবারের সম্মেলনের স্লোগান ‘আমরা করব জয়’ এ বছর সম্মেলনটি করবে বাংলাদেশি অ্যাসোসিয়েশনস অব গ্রেটার লস এঞ্জেলসসহ আরও বেশ কয়েকটি সংগঠন। 

৩৬তম সম্মেলনে থাকবেন বহু খ্যাতনামা শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি। প্রতিবারের মতো এবারও সাংস্কৃতিক পরিবেশনার জন্য যুক্ত হবে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন শহর থেকে আগত বেশ কয়েকটি সংগঠন। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ফোবানার প্রতিনিধি সাদেক খান, জুয়েল বড়ুয়া, হাজী আবদুল কাদের খান, সুবর্না নওদে, জাহাঙ্গীর আলম, আবদুল্লাহ আল মামুন প্রমুখ।

আইবি/আইএসএইচ