রাজধানীর পল্টনে আজাদ প্রোডাক্টসের দোকানের সামনে বসা ব্যবসায়ীদের দোকান থেকে ফল রাস্তায় ফেলে দিয়েছেন প্রতিষ্ঠানটির মালিক আবুল কালাম আজাদ। শনিবার (৬ আগস্ট) বেলা ১১টায় এ ঘটনা ঘটে।  

আজাদ প্রোডাক্টস কর্তৃপক্ষের অভিযোগ, ফুটপাতের ব্যবসায়ীরা তাদের (আজাদ প্রোডাক্টস) দোকানের সামনে ফলের দোকান সাজিয়ে বসেন। এ জন্য ক্রেতারা গাড়ি নিয়ে প্রবেশ করতে ভোগান্তিতে পড়েন। এখানে না বসতে তাদের (ফল ব্যবসায়ী) একাধিকবার অনুরোধ করা হলেও তারা তাতে সাড়া দেননি। এ জন্য আজ আবুল কালাম আজাদ সেখানে গিয়ে তাদের সরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন।     

এদিকে ফুটপাতের ব্যবসায়ীদের অভিযোগ, আবুল কালাম আজাদ কয়েক দিন পরপর এসে তাদের ফলগুলো রাস্তায় ফেলে দেন। তবে আজকে অনেক বেশি ক্ষতি হয়েছে তাদের।

 

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সোহেল মিয়া ঢাকা পোস্টকে বলেন, আমরা তার দোকান থেকে অনেক দূরে দোকান বসিয়েছি, যাতে তার ব্যবসার ক্ষতি না হয়। কিন্তু তিনি ১৫-২০ দিন পরপরই এসে আমাদের দোকানের মালামাল ফেলে দেন। আজকে আমার সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। আজ আমার ৪০ থেকে ৫০ হাজার টাকার ফল নষ্ট হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন ব্যবসায়ী বলেন, আবুল কালাম আজাদ কিছুদিন পরপরই এসে আমাদের দোকানের মাল ফেলে দেন। এতে আমরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমরা চাই এর স্থায়ী সমাধান। আমরা তার জায়গায় দোকান বসাইনি, আমাদের দোকানগুলো ফুটপাতে।

আজাদ প্রোডাক্টসের অ্যাডমিন দেবাশীষ সরকার বলেন, ফল ব্যবসায়ীরা জোর করে আমাদের দোকানের সামনে দোকান বসান। আশেপাশের দোকানের সামনে অন্য কোনো ব্যবসায়ীদের বসতে দেওয়া হয় না। আমরা মানবিক দিক বিবেচনা করে তাদের বসার জায়গা দিয়েছি। একটাই শর্ত ছিল দোকান ছোট রাখার। কিন্তু তারা ক্রমান্বয়ে দোকানের পরিধি বাড়িয়ে দিচ্ছিলেন। এ বিষয়ে পল্টন থানায় আমরা একটি সাধারণ ডায়েরিও করেছি। 

তিনি আরও বলেন, ২০২১ সালের ১০ মার্চ আমরা পল্টন থানার ওসিকে বিষয়টি লিখিতভাবে জানিয়েছিলাম। ওই সময় তিনি বলেছিলেন ব্যবস্থা নেবেন। কিন্তু এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। দোকানের সামনে ফুটপাত দখল করার কারণে আমাদের ক্রেতারা তাদের গাড়ি রেখে ভেতরে প্রবেশ করতে পারেন না। এ জন্য তারা অন্য দোকানে গিয়ে পণ্য কেনেন। এতে আমাদের ব্যবসার ব্যাপক ক্ষতি হচ্ছে। 

আইবি/এসকেডি