চট্টগ্রাম চিড়িয়াখানার ইনকিউবেটরে কৃত্রিম উপায়ে জন্ম নেওয়া ১১টি অজগরের বাচ্চাকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়েছে।

রোববার (৭ আগস্ট) দুপুরে অজগর সাপের বাচ্চাগুলোকে চট্টগ্রামের সীতাকুণ্ডের ইকোপার্কে অবমুক্ত করা হয় বলে ঢাকা পোস্টকে জানান চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ।

তিনি বলেন, ২০ জুলাই চট্টগ্রাম চিড়িয়াখানায় অজগরের ১৫টি ডিম থেকে ১১টি বাচ্চা ফুটে। আজ সকালে বাচ্চাগুলোকে ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। প্রায় ৬৫ দিন ধরে হাতে তৈরি ইনকিউবেটরে রাখা অজগরের ডিম থেকে ২০ জুলাই এসব বাচ্চা ফুটেছিল চট্টগ্রাম চিড়িয়াখানায়।

শাহাদাৎ হোসেন শুভ বলেন, ইকোপার্কের পাহাড়ে অবমুক্ত করা অজগরের বাচ্চাগুলো ১৮ দিন বয়সী। বাচ্চাগুলো প্রায় দুই ফুটের মতো লম্বা হয়েছিল।

জানা যায়, ২০১৯ সালের জুনে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ডিম থেকে অজগরের ২৫টি বাচ্চা ফোটানো হয়। যা পরে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিল। সে সময় চিড়িয়াখানা কর্তৃপক্ষ দাবি করেছিল বাংলাদেশে কোনো চিড়িয়াখানায় ইনকিউবেটরে সাপের ডিম সংগ্রহ করে বাচ্চা উৎপাদন এর আগে কেউ করেনি।

এরপর ২০২১ সালে ফুটানো হয় ২৮টি। আজ এ নিয়ে তৃতীয়বারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানার অজগরের বাচ্চা বনে ছাড়া হলো। তিন দফায় ৬৪টি অজগরের বাচ্চা সীতাকুণ্ড উপজেলার বনে ছাড়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

সীতাকুণ্ড ইকোপার্কে চট্টগ্রামের জেলা প্রশাসক ও চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সভাপতি মো. মমিনুর রহমানের নির্দেশে এই সাপগুলো অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সীতাকুণ্ডের এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম।

কেএম/আইএসএইচ