চট্টগ্রামে তাজিয়া মিছিলে ছোরা, বল্লম, চাকুসহ যে কোনো ধরনের অস্ত্র বহনে নিষেধাজ্ঞা আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। একই সঙ্গে দিনের বেলায় তাজিয়া মিছিল সম্পন্ন করারও নির্দেশনা দেওয়া হয়েছে। 

সোমবার (৮ আগস্ট) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরের কনফারেন্স রুমে আসন্ন পবিত্র আশুরা সুষ্ঠুভাবে উদযাপন উপলক্ষে আয়োজিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। সভায় জানানো হয়েছে, পবিত্র আশুরা সুষ্ঠুভাবে উদযাপনে নগরীর বিভিন্ন স্থান থেকে ৬টি মিছিল শহরের বিভিন্ন রুট প্রদক্ষিণ করবে। সভায় মিছিল প্রদক্ষিণকে কেন্দ্র করে সার্বিক নিরাপত্তা নিশ্চিতকল্পে দায়িত্বশীল বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, দিনের বেলায় তাজিয়া মিছিল সম্পন্ন করতে হবে। রাতে তাজিয়া মিছিল এবং রাস্তায় কোন ধরনের সমাবেশ করা যাবে না। তাজিয়া মিছিলে বহনকারী বাঁশ-ঝাণ্ডার দৈর্ঘ্য ১২ ফুটের মধ্যে সীমাবদ্ধ রাখা। মিছিলে চলমান গাড়ি চলাচলকালে বৈদ্যুতিক-টেলিফোন বা  অন্য কোনো তারে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে তা নিরসনের জন্য ‘ভি’ আকৃতির আংটাযুক্ত বাঁশ সঙ্গে রাখা। তাজিয়া মিছিলে ছোরা, বল্লম, চাকুসহ যে কোনো ধরনের অস্ত্র বহন করা যাবে না।

নির্দেশনায় বলা হয়েছে, নির্ধারিত সময়ে মিছিল শুরু ও শেষ করা এবং তাজিয়া মিছিলের রুট ও সময় সংক্ষিপ্ত করা।  তাজিয়া মিছিলে অংশগ্রহণকারীরা যাতে উশৃঙ্খল আচরণ না করে সে দিকে লক্ষ্য রাখতে হবে। তাজিয়া মিছিলের জন্য নির্দিষ্ট রুট অবশ্যই অনুসরণ করা এবং এক রুটের তাজিয়া মিছিল অন্য রুটে যাওয়া হতে বিরত থাকতে হবে। তাজিয়া মিছিলে আতশবাজি,পটকা বহন ও ফোটানো থেকে বিরত থাকতে হবে।

তাজিয়া মিছিলে যাতে অনাকাঙ্ক্ষিত কোন লোক প্রবেশ করতে না পারে সে ব্যাপারে স্ব-স্ব তাজিয়া কমিটির নিয়োজিত স্বেচ্ছাসেবক নিশ্চিত করবেন। শোকমিছিল শুরু হওয়ার পরে পথিমধ্যে আশেপাশের ছোট ছোট গলি থেকে কোন ব্যক্তি বা ব্যক্তি গ্রুপ আকারে বা পাইক হিসেবে যাতে প্রবেশ করতে না পারে তার ব্যবস্থা করতে হবে। তাজিয়া মিছিল চলাকালে নিরাপত্তার স্বার্থে কোন প্রকার ব্যাগ, ব্যাগ সদৃশ বস্তু, টিফিন বক্স, প্রেসার কুকার, দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ থেকে বিরত থাকতে হবে।

ফেসবুক, টুইটার বা অন্য কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিমূলক প্রচার-প্রচারণা হতে বিরত থাকা এবং আপত্তিকর কোন কিছু মনে হলে তাৎক্ষণিক পুলিশকে অবহিত করতে হবে।

কেএম/এসকেডি