মহেশখালী ও সেন্ট মার্টিনের সঙ্গে সন্দ্বীপ ও ভাসানচর এলাকাকে প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্পের আওতাভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) আগারগাঁও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সভা কক্ষে প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ ও আইসিটি বিভাগের অধীন বাস্তবায়িত ‘ডিজিটাল আইল্যান্ড মহেশখালী’ প্রকল্প নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় মহেশখালী ও সেন্ট মার্টিনের সঙ্গে সন্দ্বীপ ও ভাসানচর এলাকাও প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্পের আওতাভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে সভা সূত্রে জানা গেছে।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতিত্ব করেন। সেখানে প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ শীর্ষক প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং বাস্তবায়িত ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্পের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত জানানো হয়। এছাড়া যাবতীয় কার্যক্রম দ্রুত সম্পন্ন করার জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়। আইসিটি বিভাগ, আইওএম  এবং কোইকা দুই মাসের মধ্যে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে প্রতিবেদন প্রদান করবে বলে জানা গেছে।

এছাড়া এ প্রকল্পের মাধ্যমে ওইসব এলাকায় উচ্চগতির ইন্টারনেট, প্রযুক্তি সুবিধা, স্মার্ট শিক্ষা, জনস্বাস্থ্য, কৃষি,  এবং প্রযুক্তিতে প্রবেশাধিকার বাড়ানো, কৃষকদের জন্য ই-বাণিজ্য সুবিধা, আন্তর্জাতিক উৎস থেকে আবহাওয়া পূর্বাভাস সম্পর্কে অবহিত করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। পাশাপাশি তথ্যপ্রযুক্তিতে শিক্ষক, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও সরকারি কর্মকর্তাদের দক্ষ করতে প্রশিক্ষণসহ ইত্যাদি কার্যক্রম গ্রহণের বিষয়ে জোর দিতে বলা হয়েছে। 

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের সিনিয়র রিজনাল মাইগ্রেশন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড প্রোটেকশন স্পেশালিস্ট পেপি কে. সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত ইউএন মাইগ্রেশনের ডেপুটি চীফ অব মিশন ফাতেমা নুসরাত গাজ্জালি, সিনিয়র প্রোগ্রাম অফিসার দিসা ফারুক, কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার চোই জিনবো প্রমুখ উপস্থিত ছিলেন।

এএসএস/এসকেডি