বঙ্গবন্ধুর চারিত্রিক গুণাবলী, দর্শন,ও কার্যক্রমকে অনুকরণ করে দুর্নীতির বিরুদ্ধে সর্বাত্মক সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈন উদ্দিন আবদুল্লাহ। একই সঙ্গে বঙ্গবন্ধুর দর্শনের বিপরীতে কাজ না করার জন্যও আহ্বান জানান তিনি।

সোমবার (১৫ আগস্ট) দুদকের প্রধান কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও শোক দিবস উপলক্ষে আজ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এ সময় দুদক কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক, দুদক সচিব মো. মাহবুব হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : আ.লীগে ছিলাম আছি থাকব : সোহেল তাজ

দুদক চেয়ারম্যান বলেন, বাঙালি জাতির প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছিল অকৃত্রিম ভালোবাসা ও বিশ্বাস। কিন্তু বাঙালি সেই বিশ্বাস ও ভালোবাসার মর্যাদা রক্ষা করতে পারেনি। ১৯৭৫ এর ১৫ আগস্টের পর থেকে বঙ্গবন্ধুকে নানাভাবে খাটো করার চেষ্টা করা হয়েছে। কিন্তু বঙ্গবন্ধুর তুলনা বঙ্গবন্ধুই। তার মর্যাদাকে কেউ খাটো করতে পারবে না।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে হলে তার আদর্শকে লালন করতে হবে, তার চারিত্রিক গুণাবলীকে ধারণ ও অনুসরণ করতে হবে। বঙ্গবন্ধুকে শুধু আলোচনায় সীমাবদ্ধ রাখলে চলবে না। বঙ্গবন্ধুর চারিত্রিক গুণাবলী, দর্শন,ও কার্যক্রমকে অনুকরণ করে দুর্নীতির বিরুদ্ধে সর্বাত্মক সংগ্রাম চালিয়ে যেতে হবে।

দুদকের সকলকে দুর্নীতি মুক্ত, শোষণ মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে শপথ নেওয়া আহ্বান জানিয়ে মঈন উদ্দিন আবদুল্লাহ বলেন, আমাদের আত্ম-সমালোচনা ও আত্মশুদ্ধির পন্থা অবলম্বন করে সামনে এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধুর দৃষ্টান্ত অনুসরণে দুর্নীতি মুক্ত সোনার বাংলা গড়ে  তুলতে ও দুদকের ভাবমূর্তি উজ্জ্বল করে জনগণের কাছে দুদকের গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে সততার সঙ্গে কাজ করতে হবে।

দুদক সচিব মো. মাহবুব হোসেন বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু মাত্র ৫৫ বছর বেঁচে ছিলেন। যার মধ্যে তিনি প্রায় ১৩ বছর জেলে ছিলেন। এই অল্প সময়ে যেভাবে তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। যে ত্যাগ স্বীকার করেছেন তা যদি আমরা মনে গ্রথিত করে তার দেখানো মতে ও পথে চলতে পারি এবং স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে যার যার পর্যায় থকে দেশের জন্য সঠিকভাবে কাজ করি তবে বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন 'স্বপ্নের সোনার বাংলা' অর্জনে আমরা সহায়ক ভূমিকা পালন করতে পারব।

বিষয়ভিত্তিক আলোচনায় বঙ্গবন্ধুর জীবনদর্শন ও ১৫ আগস্টের কালো অধ্যায় সম্পর্কে আলোকপাত করেন গোপালগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. সিফাত উদ্দিন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আর্থ সামাজিক প্রভাব সম্পর্কে আলোচনা করেন খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. মঞ্জুর মোর্শেদ, ১৫ আগস্টের কালো অধ্যায়ের প্রেক্ষাপটে আমাদের অভিজ্ঞতা ও উপলব্ধি সম্পর্কে আলোচনা করেন পরিচালক (সম্পদ ব্যবস্থাপনা) মো. মনিরুজ্জামান খান এবং বঙ্গবন্ধু হত্যা মামলার রায় ও বিচার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন মহাপরিচালক (লিগ্যাল) মীর রুহুল আমিন।

আরএম/এসকেডি