জ্বালানি তেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচ বেড়েছে। এজন্য চালের ক্ষেত্রে প্রতিকেজিতে সর্বোচ্চ ৫০ পয়সা বাড়তে পারে। কিন্তু বাজারে দাম বেড়েছে চার টাকা। এটির কোনো যুক্তি নেই বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (১৭ আগস্ট) বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমার কাছে হিসাব আছে। তেলের দাম বাড়ার কারণে ট্রান্সপোর্টে বড়জোর ৫০ পয়সা বাড়তে পারে প্রতি কেজিতে। কিন্তু হয়েছে কত? ৪ টাকা বেড়ে গেছে। কোনো লজিক (যুক্তি) আছে, নাই। তার মানে সংশ্লিষ্টরা সুযোগটি নিয়ে নিয়েছে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের একটু সময় দেন। আমরা সবাই মিলে চেষ্টা করছি। ডলারের দামটা অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছিল। খুব চেষ্টা করা হচ্ছে, কীভাবে কী করা যায়। আপনারা সবই জানেন, সরকার চেষ্টা করছে। আমরা স্বীকার করেছি, আমরা কষ্টে আছি। এ কষ্টকে লাঘব করতে প্রধানমন্ত্রী চেষ্টা করছেন।

তেলের দাম বৃদ্ধিতে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম বেড়েছে। বলা হচ্ছে এখানে সিন্ডিকেট করা হচ্ছে। এ বিষয়গুলো আপনারা মনিটরিং করছেন কিনা- জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা সত্য কথাই বলেছেন। আমরা এ বিষয়গুলো দেখছি। তবে সব কিছু বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে না। আর সব বিষয় আমি আপনাদের বুঝাতে পারব, তা কিন্তু না। যে পরিমাণ বাড়ার কথা তার থেকে অনেক বেশি সুযোগ নিয়েছে। এটা সত্যি কথা।

চালের দাম ৫০ পয়সার বিপরীতে ৪ টাকা বেড়েছে। এ বিষয়ে কী ব্যবস্থা নেবেন- জানতে চাইলে তিনি বলেন, সেটা আমরা দেখব। সুযোগ যখন নেয় সবাই একবারে লাফ দিয়ে নেয়। কিন্তু আমরা তো এসব একবারে শেষ করতে পারব না। তাদের সঙ্গে বসে সেটেল করতে হবে।

এসএইচআর/এমএইচএস