১৩ লাখ পিস ইয়াবা জব্দের ঘটনায় করা মামলার আসামি আনোয়ারকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রো। শনিবার (২০ আগস্ট) রাতে কোতোয়ালী থানার লালদিঘী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। 

রোববার (২১ আগস্ট) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিট প্রধান পুলিশ সুপার নাইমা সুলতানা।  

অভিযুক্ত আসামি আনোয়ার (৫৫) আনোয়ারা উপজেলার পশ্চিম বরুমছড়া এলাকার বাসিন্দা। 

পিবিআই সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ৩ মে রাতে হালিশহর থানার শ্যামলী আবাসিক এলাকায় একটি ভবনের ৪র্থ তলা থেকে ১৩ লাখ পিস  ইয়াবা ট্যাবলেটসহ আশ্রাফ আলী ও মো. হাসান নামে দুইজনকে গ্রেপ্তার করে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশ। এরপর হালিশহর থানায় মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়। মামলাটি প্রাথমিকভাবে তদন্ত শেষে ১২ জন আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। 

পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিট প্রধান পুলিশ সুপার নাইমা সুলতানা বলেন, আদালতে আনোয়ারসহ ১২ জনকে আসামি করে অভিযোগপত্র দিলেও আনোয়ারকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।  এছাড়াও আরও চার আসামির নাম ঠিকানা শনাক্ত না হওয়ায় আদালত স্বপ্রণোদিত হয়ে অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তা দিয়ে মামলাটি অধিকতর তদন্তের জন্য পিবিআই চট্টগ্রাম মেট্রোকে দায়িত্ব অর্পণ করেন। 

তিনি বলেন, গত ১৭ এপ্রিল মামলাটির তদন্তভার অতিরিক্ত পুলিশ সুপার জুনায়েদ কাওসারের ওপর অর্পণ করা হয়। তিনি গোপন সংবাদ ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আসামি আনোয়ারকে গ্রেপ্তার করেন।

পিবিআই পুলিশ সুপার বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে আনোয়ার একজন মাদক কারবারি। তিনি ইয়াবা মিয়ানমার থেকে আমদানি করে চট্টগ্রামসহ সারা দেশে বিক্রি করতেন। দীর্ঘদিন ধরে তিনি পলাতক থেকে ইয়াবা ব্যবসা নিয়ন্ত্রণ করছিলেন। ৫ বছর পর তাকে গ্রেপ্তার করা হয়েছে।  মামলার তদন্ত কাজ অব্যাহত রয়েছে। 

কেএম/এমএ