চট্টগ্রামের জঙ্গল সলিমপুর ও আলি নগরে পাহাড় কেটে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে আগামী সেপ্টেম্বর মাস থেকে বড় ধরনের অভিযান পরিচলনা করা হবে। এলাকার প্রতিটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

রোববার (২১ আগস্ট) বিকেলে জঙ্গল সলিমপুর ও আলীনগর এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম রেঞ্জের  ডিআইজি, সিএমপি কমিশনার, র‌্যাবের অধিনায়ক ও জেলা পুলিশ সুপারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এলাকাটি পরিদর্শন করেন।  

এ সময় জেলা প্রশাসক বলেন, আজকে শুধু পরিদর্শন করেছি। আগামী মাসে এ এলাকায় পুলিশের একটি ক্যাম্প স্থাপন করা হবে। এরপর সরকার যেভাবে সিদ্ধান্ত দিবে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। 

তিনি আরও বলেন, অবৈধ বসবাসকারীদের নোটিশ দেওয়া হয়েছে। অবৈধভাবে পাহাড় কেটে যারা বসবাস করছে তাদের সরে যেতে বলা হয়েছে। হাইকোর্টর একটি নির্দেশনা রয়েছে এক মাসের মধ্য পাহাড়ের ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের উচ্ছেদ করতে হবে। সেই নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করছি।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, জঙ্গল সলিমপুর সরেজমিনে পরিদর্শন করেছি। এখানে পাহাড় কেটে পরিবেশ বিপর্যস্ত করা হয়েছে। পুরো জায়গাটি খাস জায়গা। এখানে যারা বসবাস করছে এবং প্লট করে বিক্রি করছে সবকিছুই অবৈধভাবে হয়েছে। সরকারি এই জায়গা উদ্ধার নিয়ে আমরা পরিকল্পনা করছি।

কেএম/এমএ