চট্টগ্রামে বকেয়া পরিশোধ না করে কারখানা বন্ধ করায় বিজিএমইএ কার্যালয় ঘেরাও করেছে বেইস টেক্সটাইল লিমিটেডের শ্রমিকরা।

সোমবার (২২ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে বিজিএমই কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। পরে বেলা সাড়ে ১২টার দিকে পাওনা আদায়ে শিল্প পুলিশ ও বিজিএমইএ কর্মকর্তাদের আশ্বাসে দুই দিনের জন্য আন্দোলন স্থগিত ঘোষণা করেন। 

বাংলাদেশ লেবার ফেডারেশনের পূর্বাঞ্চলের সভাপতি আনোয়ার হোসেন বলেন,  সিডিএ আবাসিক এলাকায় অবস্থিত বেইস টেক্সটাইলটি শ্রমিকদের গত মে মাসে (আশিংক), জুন, জুলাই ও চলতি আগস্ট মাসের বকেয়া বেতন না দিয়ে কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই গেল ১৩ আগস্ট কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। তিনমাসের পাওনা পরিশোধ না করে হঠাৎ কারখানা বন্ধ করায় বিপাকে পড়েছেন শ্রমিকরা। দুই দিনের মধ্যে পাওনা পরিশোধের বিষয়ে সমাধান না পেলে লাগাতার কর্মসূচির পালন করা হবে হুঁশিয়ারি করেন শ্রমিকরা। 

কারখানা শ্রমিকরা জানান, হঠাৎ করে কারখানাটির গার্মেন্টস সেকশন বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছেন তারা। এরমধ্যে বকেয়া বেতন পরিশোধ করা হয় নি।

শিল্প পুলিশের চট্টগ্রামের এএসপি জসিম উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, বেইস টেক্সটাইলের শ্রমিকরা বিজিএমইএ ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছিল। তারা বেইস টেক্সটাইলের গার্মেন্টস সেকশনে চাকুরি করত। গার্মেন্টস সেকশনটি বিভিন্ন কারণে বন্ধ ঘোষণা করা হয়। এতে কিছু শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। শ্রমিকদের কিছু পাওনা বাকি আছে মালিকদের কাছে। এই নিয়ে মালিকদের সঙ্গে দেন দরবার করে কোন সমাধান পায়নি। পরে আজকে বিজিএমইএ এর নেতারা শ্রমিকদের সঙ্গে  ফোনে কথা বলেছেন। তারা বেতন-ভাতা নিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলে সমন্বয় করে দিবেন বলে জানিয়েছেন। পরে শ্রমিকরা কর্মসূচি স্থগিত করে বিজিএমইএ ভবন এলাকা ত্যাগ করেন।

কেএম//এমএ