চট্টগ্রামের বায়েজিদ লিংক রোড সংলগ্ন জঙ্গল সলিমপুর এলাকায় অবৈধ বসতি উচ্ছেদে প্রশাসনের অভিযানের প্রতিবাদ ও বিচ্ছিন্ন করে দেওয়া বিদ্যুৎ সংযোগ ফিরিয়ে দেওয়ার দাবিতে চট্টগ্রামের সীতাকুণ্ডের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন জঙ্গল সলিমপুরের বাসিন্দারা।  

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুর ১টার দিকে গ্রামের হাজার খানেক বাসিন্দা ফৌজদারহাট–বায়েজিদ সংযোগ সড়কের মাথায় ঢাকা–চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন। এতে ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের কয়েক কিলোমিটার এলাকায় যানজট তৈরি হয়। বিকেল ৩টা পর্যন্ত অবরোধ অব্যাহত রয়েছে বলে জানা গেছে। 

স্থানীয় সূত্রে জানা গেছে, জঙ্গল সলিমপুরে অবৈধভাবে বসবাসকারী বাসিন্দারা প্রথমে বায়েজিদ লিংক রোডের এশিয়ান উইমেন ইউনিভার্সিটি সংলগ্ন এলাকায় সড়ক অবরোধ করেন। সেখানে ঘণ্টাখানেক সড়ক অবরোধের পর চট্টগ্রাম-ঢাকা মহাসড়ক অবরোধ করেন তারা।   

আরও পড়ুন : জঙ্গল সলিমপুরকে ভূমিদস্যুদের হাত থেকে মুক্ত করা হবে

আন্দোলনকারী জঙ্গল সলিমপুরে বাসিন্দা মো. সবুজ বলেন, এক মাস আগে জঙ্গল সলিমপুরের আলীনগর এলাকায় প্রশাসন বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। এছাড়া প্রশাসনের পক্ষ থেকে আমাদের উচ্ছেদের কথা বলা হচ্ছে। পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করলে আমরা কোথায় যাব? তাই বাধ্য হয়ে রাস্তায় নেমেছি।

চট্টগ্রামের সীতাকুণ্ড সার্কেলের  অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল আলম বলেন, আমরা বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলে তাদের সড়ক থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছি।  

সম্প্রতি জঙ্গল সলিমপুরে অবৈধ বসতি উচ্ছেদ করে সেখানে সরকারি স্থাপনা নির্মাণের কাজ শুরু করেছে জেলা প্রশাসন। জঙ্গল সলিমপুর এলাকায় সরকারি খাস জমিতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, স্পোর্টস ভিলেজ, ক্রিকেট স্টেডিয়াম, আইকনিক মসজিদ, নাইট সাফারি পার্কসহ বিভিন্ন স্থাপনা করার পরিকল্পনার কথা জানানো হয়েছে। এর অংশ হিসেবে প্রশাসনের পক্ষ থেকে জঙ্গল সলিমপুর এলাকার বিভিন্ন অংশে উচ্ছেদ অভিযান চালানো হয়। এরপর সরকারের মন্ত্রী এবং উচ্চ পদস্থ কর্মকর্তারা সেখানকার খাস জমি পরিদর্শন করেন। 

আরও পড়ুন : জঙ্গল সলিমপুরে হবে সিঙ্গাপুরের আদলে ‘নাইট সাফারি পার্ক’

এর ধারাবাহিকতায় ২০ আগস্টের মধ্যে দখল করা খাস জমি ছেড়ে দেওয়ার জন্য গণবিজ্ঞপ্তি জারি করা হয় প্রশাসনের পক্ষ থেকে।

কেএম/এনএফ