চট্টগ্রামের জঙ্গল সলিমপুরে সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে। সেই সঙ্গে সব ধরনের অবৈধ মালামালের প্রবেশ ঠেকাতে প্রবেশমুখে বসানো হয়েছে চেকপোস্ট।

বুধবার (২৪ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের উচ্চ চাপবিশিষ্ট চট্টগ্রাম রিং-মেইন গ্যাস পাইপলাইনের ওপর দিয়ে জঙ্গল সলিমপুরের ছিন্নমূল ও আলীনগর যাওয়ার বিকল্প পথগুলো বন্ধ করে দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের এনডিসি ও সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, জঙ্গল সলিমপুরকে নিরাপত্তার আওতায় আনার অংশ হিসেবে সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছে। জঙ্গল সলিমপুরের প্রবেশপথসহ গুরুত্বপূর্ণ জায়গায় সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছে।

তিনি বলেন, চেকপোস্ট বসানো হয়েছে। লাইসেন্সবিহীন সিএনজি অটোরিকশা চলাচল সীমিত করা হয়েছে।

আরও পড়ুন: সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় ট্রাকচালক নিহত

মো. তৌহিদুল ইসলাম বলেন, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের উচ্চ চাপবিশিষ্ট চট্টগ্রাম রিং-মেইন গ্যাস পাইপলাইনের ওপর দিয়ে জঙ্গল সলিমপুরের ছিন্নমূল ও আলীনগর যাওয়ার বিকল্প পথগুলো বন্ধ করে দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এখন থেকে চেকপোস্টের রাস্তাটি শুধু খোলা থাকবে। কেউ যদি গাড়ি নিয়ে জঙ্গল সলিমপুরে প্রবেশ করতে চায়, এ চেকপোস্ট দিয়ে প্রবেশ করতে হবে। আজ যাওয়া-আসার সময় বেশকিছু সিএনজি অটোরিকশা ও গাড়ির কাগজপত্র যাচাই করে চালকদের সতর্ক করা হয়েছে।

সম্প্রতি জঙ্গল সলিমপুরে অবৈধ বসতি উচ্ছেদ করে সেখানে সরকারি স্থাপনা নির্মাণের কাজ শুরু করেছে জেলা প্রশাসন। জঙ্গল সলিমপুর এলাকায় সরকারি খাস জমিতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, স্পোর্টস ভিলেজ, ক্রিকেট স্টেডিয়াম, আইকনিক মসজিদ, নাইট সাফারি পার্কসহ বিভিন্ন স্থাপনা করার পরিকল্পনার কথা জানানো হয়েছে। এর অংশ হিসেবে প্রশাসনের পক্ষ থেকে জঙ্গল সলিমপুর এলাকার বিভিন্ন অংশে উচ্ছেদ অভিযান চালানো হয়। এরপর সরকারের মন্ত্রী এবং উচ্চ পদস্থ কর্মকর্তারা সেখানকার খাস জমি পরিদর্শন করেন।

এরই ধারাবাহিকতায় ২০ আগস্টের মধ্যে দখল করা খাস জমি ছেড়ে দেওয়ার জন্য গণবিজ্ঞপ্তি জারি করা হয় প্রশাসনের পক্ষ থেকে।

কেএম/এসএসএইচ