১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যে  ২৮ শতাংশ মানুষ ভোট দেয়নি তাদের সংখ্যা এখন ৩৫ শতাংশের ওপরে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাতে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস স্মরণে’ আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মনিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বঙ্গবন্ধুর একান্ত সচিব ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। 

 আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন আইজিপি বেনজীর আহমেদ 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন প্রমুখ।

ড. বেনজীর আহমেদ বলেন, তৎকালীন পাকিস্তানি শাসক গোষ্ঠীর সঙ্গে থাকার কারণে সেই ২৮ শতাংশ মানুষ ২৪ বছর অর্থনৈতিক শক্তি জোগাড় করে। এই অর্থনৈতিক শক্তি তাদের পরাজয়ের প্রতিশোধ গ্রহণে ব্যবহৃত হয়েছে। তারা এখন দেশে ৩৫ শতাংশ। আমাদের অবশ্যই সেই অবয়ব বাঙালি থেকে সতর্ক থাকতে হবে। তবে দিনশেষে আমি বিশ্বাস করি বঙ্গবন্ধুর চেতনায় উদ্বুদ্ধ হয়ে আগামীর সোনার বাংলা বিনির্মাণ করতে পারবে। যারা অবয়বে বাঙালি তারা বঙ্গবন্ধুকে নির্মমভাবে, নিষ্ঠুরভাবে হত্যা করল এবং বাঙালি জাতির ক্ষেত্রেও আদি পাপের সৃষ্টি করেছে।

 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু যখন লন্ডন থেকে দেশে ফেরত আসছিলেন তখন সাংবাদিকরা তাকে প্রশ্ন করেছিলেন, আপনি যেখানে ফিরে যাচ্ছেন সেখানে ধ্বংস ছাড়া কিছু নেই। এর উত্তরে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আই হ্যাব মাই ল্যান্ড আ্যন্ড আই হ্যাব মাই পিপল’। এর মানে দেশের প্রতি বঙ্গবন্ধুর যে ভালোবাসা, আস্থা ও বিশ্বাস তা তিনি পুনর্ব্যক্ত করেছিলেন।

যুদ্ধ পরবর্তী সময়ে অনেক বাঘা বাঘা ইকোনোমিস্ট বলেছিলেন, এ দেশ টিকবে না। কিন্তু তাদের কথা মিথ্যা প্রমাণিত করেছে বঙ্গবন্ধুর দর্শন, তার জনগণ, আজকের ১৬ কোটি মানুষের ৩২ কোটি হাত।

এমএসি/এসকেডি