কমনওয়েলথ বোর্ড অব গভর্নেসের নির্বাহী কমিটি (এক্সকো) এবং অ্যাক্রিডিটেশন কমিটির সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২৫ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় লন্ড‌নের বাংলাদেশ হাইক‌মিশন।

হাইক‌মিশন জানায়, বাংলাদেশ সর্বসম্মতিক্রমে ২০২২-২০২৪ মেয়াদের জন্য কমনওয়েলথ বোর্ড অব গভর্নেসের নির্বাহী কমিটির (এক্সকো) সদস্য নির্বাচিত হয়েছে। এশিয়া-ইউরোপ অঞ্চল থেকে বাংলাদেশ নির্বাহী কমিটির (ইসি) সদস্য নির্বাচিত হয়েছে।

কার্যনির্বাহী কমিটি কমনওয়েলথ সচিবালয়ের অর্থ, কর্মী এবং প্রশাসন সম্পর্কিত সমস্ত বিষয় তদারকি ক‌রে থা‌কে। কমিটি কমনওয়েলথের নীতিগত সুপারিশও করে থা‌কে।

কমনওয়েলথ কার্যনির্বাহী কমিটি ১৬টি সদস্য নিয়ে গঠিত, যার মধ্যে আটটি সর্বোচ্চ অবদানকারী সদস্য রাষ্ট্র এবং বাকি আটটি চারটি অঞ্চল থেকে নির্বাচিত হয়।

হাইক‌মিশন জানায়, বাংলাদেশ ২০২২-২৩ মেয়াদের জন্য সর্বসম্মতিক্রমে কমনওয়েলথ অ্যাক্রিডিটেশন কমিটিরও সদস্য নির্বাচিত হয়েছে।

কমিটি কমনওয়েলথ সেক্রেটারিয়েটের এক্সিকিউটিভ কমিটির (এক্সকো) একটি সাব-কমিটি হিসেবে কাজ করে এবং এ‌টি আট সদস্যের সমন্বয়ে গঠিত। কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, ঘানা, গ্রেনাডা এবং ফিজি। কমিটি কমনওয়েলথের নতুন এবং অনুমোদিত সংস্থার সদস্যপদ যাচাই করে থা‌কে।

হাইক‌মিশ‌নের বিজ্ঞ‌প্তি‌তে জানা‌নো হয়, উভয় কমিটিতে প্রতিনিধিত্ব করবেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এবং কমনওয়েলথ বোর্ড অব গভর্নেসের সদস্য সাইদা মুনা তাসনিম।

এনআই/এসকেডি