রোগীদের সরকারিভাবে বরাদ্দকৃত ওষুধ ও খাবার সরবরাহ না করে আত্মসাতের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

অভিযানকালে রোগীদের ওষুধ প্রদানে নয়-ছয়, কর্মস্থলে ডাক্তারের অনুপস্থিতি ও খাবারে নিম্নমানসহ বেশ কিছু অনিয়মের প্রাথমিক সত্যতা মিলেছে বলে জানা গেছে।

সোমবার (২৯ আগস্ট) দুদকের মাদারীপুর সমন্বিত জেলা কার্যালয়ের এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক জানায়, মাদারীপুর সদর হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে হাসপাতালে আগত রোগীদের সরকারিভাবে বরাদ্দকৃত ওষুধ ও খাবার সরবরাহ না করে আত্মসাতের অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালিত হয়। এনফোর্সমেন্ট টিম হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড, মেডিসিন স্টোর ও টিকিট কাউন্টার পরিদর্শন করে ভর্তি রোগীদের জন্য হাসপাতাল থেকে সরবরাহকৃত খাদ্যের মান পর্যবেক্ষণ করেন। পরিদর্শনে হাসপাতালের ওয়ার্ডগুলোর অব্যবস্থাপনার প্রমাণ পান তারা।

দুদক আরও জানায়, অভিযানকালে হাসপাতালে বরাদ্দকৃত সরকারি ওষুধের তালিকা ও হাসপাতাল থেকে রোগীদের জন্য ওষুধের বিতরণের তালিকায় গরমিল দেখা যায়। পরিদর্শনকালে কয়েকজন চিকিৎসকের হাজিরা তালিকায় স্বাক্ষর থাকা সত্ত্বেও কর্তব্যরত অবস্থায় কর্মস্থলে পাওয়া যায়নি।

অন্যদিকে হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের রেজিস্টার খাতা পর্যালোচনা করে দেখা যায়, অনেকে ১৫-২০ বছর ধরে এ হাসপাতালে কর্মরত আছেন। এনফোর্সমেন্ট টিম হাসপাতালের ক্রয় সংক্রান্ত বিভিন্ন ডকুমেন্টস পর্যালোচনা করে। একই ব্যক্তিকে বারবার ওষুধ সরবরাহের ঠিকাদারি প্রদান ও খাদ্য সরবরাহের ক্ষেত্রে একই ব্যক্তিকে বারবার ঠিকাদার হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়ে সত্যতা পায় দুদক টিম।

এ সময় কয়েকজন সেবাগ্রহীতা এনফোর্সমেন্ট টিমের সহায়তায় সেবা পান। হাসপাতাল কর্তৃপক্ষকে সুষ্ঠুভাবে সরকারি সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ প্রদান করে দুদক টিম।

আরএম/ওএফ