‘গুম’ হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে তাদের স্বজনরা ‘মায়ের ডাক’-এর ব্যানারে মানববন্ধন করেছেন।

মঙ্গলবার (৩০ আগস্ট) সকাল ১০টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেন। এসময় গুম হওয়া ব্যক্তিদের স্বজনদের কান্নায় ভারী হয়ে ওঠে জাতীয় জাদুঘর প্রাঙ্গণ।

মানববন্ধনে গুমের শিকার বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য চৌধুরী আলমের ছোট ভাই খুরশীদ আলম বলেন, ২০১০ সালের ২৫ জুন ইন্দিরা রোড থেকে আমার বড় ভাইকে সাদা পোশাকে তুলে নিয়ে যাওয়া হয়। সেই থেকে তার খোঁজ নেই। সরকারকে বলছি, আপনি যদি আমার ভাইকে মেরে ফেলেন, তাহলে এক মুষ্টি মাটি দেওয়ার জন্য লাশটা ফেরত দেন। আর বিচার চাইব না। আর কোনো দাবিও নেই। শুধু ভাইয়ের লাশটা চাই।

গুমের শিকার সেলিম রেজার বোন রোখসানা খানম মুন্নী বলেন, প্রশাসনের লোক পরিচয়ে সেলিম রেজাকে ২০১৩ সালের ১১ ডিসেম্বর মধ্যরাতে তুলে নেওয়া হয়। আজ পর্যন্ত তার খোঁজ পাইনি। আমরা প্রথমে জিডি এবং পরে মামলা করেছি। পুলিশে, ডিবিতে গিয়েছি, মানবাধিকার কমিশনের কাছে গিয়েছি। প্রধানমন্ত্রীকে বলতে চাই, আপনারা মানবতাবিরোধীদের বিচার করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার বিচার করেছেন, আমার ভাইকে এত বছর ধরে গুম করে রাখা হয়েছে, এটা কি মানবতাবিরোধী অপরাধ নয়? দেশে কি কোনো আইন নেই, বিচার নেই? প্রধানমন্ত্রী আপনার কাছে বিচার দিয়ে গেলাম। আমার আব্বা মারা গেছে, আম্মা মৃত্যুশয্যায়, আমরা কি ভাইকে দেখে যেতে পারব না?

আরও পড়ুন: গুম হওয়া ব্যক্তিদের ফিরে পাওয়ার আকুতি স্বজনদের

২০১৮ সালে গুম হওয়া মোহন মিয়ার বাবা শমসের আলী বলেন, ২০১৮ সালে আমার পাশে ঘুমিয়ে ছিল মোহন। সেখান থেকে গভীর রাতে র‌্যাব তাকে তুলে নিয়ে যায়। আমি মামলা করেছি, হাইকোর্টে রিট করেছি। র‌্যাব অফিসে গিয়েছি। কিন্তু আজ পর্যন্ত আমারে ছেলের খোঁজ পাইনি। আমি একজন মুক্তিযোদ্ধা, আমার ছেলের কি দোষ? আমাদের কি বাঁচার অধিকার নেই? তাহলে কেন প্রশাসনকে দিয়ে গুম করা হবে। আমার ছেলেটাকে কেন গুম করল। আমি প্রধানমন্ত্রীর কাছে এর বিচার চাই।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়াল বলেন, আমরা বারবারই একটা প্রশ্ন নিয়েই হাজির হচ্ছি, আমাদের পরিবারের সদস্যরা কোথায় আছে? এর উত্তর সরকারকে দিতেই হবে। গুম, খুনের সঙ্গে সরকারি মহলই জড়িত। তবে বেশি দূর নয়। আমরা অবশ্যই ন্যায়বিচার পাব। আগামী দিনে আমরা এসব গুম, খুনের বিচার করব।

এএজে/এসএসএইচ