আরও ৩ দিন দেশব্যাপী রোদ-গরম অব্যাহত থাকবে। অর্থাৎ আগামী ২ সেপ্টেম্বর (শুক্রবার) পর্যন্ত ৭ জেলায় তাপপ্রবাহ থাকবে। তবে রাজশাহী অঞ্চলে রোদ-গরম কিছুটা কমতে পারে বলে ঢাকা পোস্টকে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক। 

বুধবার (৩১ আগস্ট) দুপুরে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আজ থেকেই রাজশাহী অঞ্চলের তাপমাত্রা কমে যাবে। এই অঞ্চলের রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। অন্যান্য জেলাগুলোতে সেভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।’

এক প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, ‘আপাতত গরম কমার কোনো সম্ভাবনা নেই। এই রকম রোদ-গরম আরও তিন থেকে চারদিন থাকার পর নতুন সিস্টেম প্রবেশ করবে। বলা যায় আগামী ২ সেপ্টেম্বর পর্যন্ত আবহাওয়ার অবস্থা বর্তমানের মতোই থাকবে। আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত তাপমাত্রা কমে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে। এরপর আবারও তাপমাত্রা বৃদ্ধি পাবে।’

আবহাওয়ার আজকের পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা এবং বরিশাল জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজারহাটে ২২.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে। 

এসআর/জেডএস