হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধ ও চট্টগ্রাম নগরীর ২১টি স্পটকে ‘নীরব এলাকা’ ঘোষণার দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচআরএফ)। শনিবার (৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানিয়েছে সংগঠনটি।

বিএইচআরএফ চট্টগ্রাম জেলা শাখার সভাপতি আইনবিদ জিয়া হাবীব আহ্সানের সভাপতিত্বে ও  মাহামুদুর রহমান শাওনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রেখেছেন প্রবীণ মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, চট্টগ্রাম জেলা বার অ্যাসোসিয়েশনের সাবেক সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ট্রেজারার অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ ও  দৃষ্টি প্রতিবন্ধী অ্যাডভোকেট খাদেমুল ইসলাম চৌধুরী।

মানববন্ধনে ‘শব্দ সন্ত্রাস’ বন্ধের পাশাপাশি চট্টগ্রামের টাইগারপাস, বাটালি হিল, জিলাপি পাহাড়, কোর্ট হিল এলাকা, সি.আর.বি, ডিসি হিল, সার্সন রোড, জাম্বুরী ফিল্ড, ফয়েজ লেক, বায়েজিদ লিংক রোড, ওমেন ভার্সিটি এলাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত  এলাকা, ঝাউতলা, নাসিরাবাদ সরকারি বালিকা বিদ্যালয়, গোলপাহাড়, প্রবর্তক, চট্টশ্বরী, মেহেদীবাগ, ও.আর নিজাম রোড, এম.এম আলী রোড, কে.বি ফজলুল কাদের রোড প্রভৃতি এলাকাকে হর্নমুক্ত ‘নীরব এলাকা’ (নো হর্ন স্পট) ঘোষণার দাবি জানানো হয়।

যেসব এলাকাগুলোতে হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে তার প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষায় প্রয়োজন রয়েছে বিধায় ঐসব এলাকাকে ‘নীরব এলাকা’ ঘোষণারও দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

সামাজিক এই আন্দোলন বাংলাদেশের সর্বত্র ছড়িয়ে দেওয়ার জন্য সবাইকে সহযগিতার জন্য আহ্ববান জানান বক্তারা।


কেএম/এমএ