প্রায় সময় অফিসে দেরি করে উপস্থিত হন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তা ও কর্মচারীরা। এছাড়া কোনো কোনো কর্মকর্তা-কর্মচারী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নির্ধারিত সময়ের আগেই অফিস ত্যাগ করেন।

বিষয়টি সরকারি আইনের পরিপন্থী বলে মনে করিয়ে দিয়েছে মন্ত্রণালয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের উপ-সচিব অভিজিৎ রায় স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চালু রাখার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। তবে লক্ষ্য করা যাচ্ছে যে, নতুন সময় অনুযায়ী এ মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তা-কর্মচারী অফিসে দেরি করে উপস্থিত হন।

অফিস আদেশে আরও বলা হয়, কোনো কোনো ক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীরা সার্বক্ষণিকভাবে অফিসে অবস্থান করেন না। অনেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়াই নির্ধারিত সময়ের আগে অফিস ত্যাগ করেন। অনিয়মিতভাবে অফিসে উপস্থিত ও অফিস ত্যাগ করা সরকারি আইনের পরিপন্থী।

আদেশে বলা হয়, এ অবস্থায় সরকারি কাজের স্বার্থে এ মন্ত্রণালয়ের কর্মকর্তা/কর্মচারীদের নির্ধারিত সময় (সকাল ৮টায় আগমন এবং বিকাল ৩টায় প্রস্থান) পর্যন্ত অফিসে উপস্থিত থাকা ও সার্বক্ষণিক অফিসে অবস্থান নিশ্চিত করা ও নির্ধারিত অফিস সময়ের আগে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ত্যাগ না করার অনুরোধ করা হলো।

এসএইচআর/এমএইচএস