দেশের বিভিন্ন স্থানে আরো তিনটি মেরিন একাডেমি স্থাপন করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

সোমবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রাম, বরিশাল, রংপুর, সিলেট এবং পাবনার উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক সংক্রান্ত বৈঠকে তিনি এ কথা জানান।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নতুন চারটি মেরিন একাডেমি এবং পুরোনো একটি মিলিয়ে দেশে মোট পাঁচটি মেরিন একাডেমি রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আরো তিনটি মেরিন একাডেমি স্থাপন করা হবে। মেরিন একাডেমিগুলো দক্ষ নাবিক তৈরি করতে পারবে। 

তিনি বলেন, বাংলাদেশ মেরিন একাডেমির ৫৪তম ব্যাচ থেকে পাস করা ৩৫৯ জনের চাকরি দেশি-বিদেশি জাহাজে হচ্ছে। নারী ক্যাডেটরা আমেরিকা, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের জাহাজে নিয়োগ পেয়েছে। বাংলাদেশের দক্ষ নাবিকের সুযোগ আছে, হাতছানি দিচ্ছে। আমরা আরো দক্ষ নাবিক তৈরি করব। যার ফলে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় হবে। 

প্রতিমন্ত্রী বলেন, নতুন চারটি মেরিন একাডেমির অনেক চ্যালেঞ্জ আছে; সেগুলো ওভারকাম করতে হবে। বৈঠকে নতুন চারটি মেরিন একাডেমির জনবল নিয়োগ, বাজেট, সিমুলেটর ক্রয়, জমি অধিগ্রহণসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়। 

বৈঠকে জানানো হয়, চারটি নতুন মেরিন একাডেমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির এফিলিয়েশন পেয়েছে। সম্প্রতি সিলেটে ভয়াবহ বন্যার সময়ে সিলেট মেরিন একাডেমি খুবই মানবিক ভূমিকা রেখেছে। নতুন মেরিন একাডেমিতে বন্যার্তদের আশ্রয় দিয়ে মেরিন একাডেমি প্রশংসিত হয়েছে। নতুন প্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি সিলেটের মানুষের হৃদয় জয় করেছে। অন্যান্য মেরিন একাডেমি অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় সিলেট মেরিন একাডেমির মতো মানবিক দৃষ্টান্ত স্থাপন করবে।

মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মেরিন একাডেমির কমান্ডেন্টরা জুমের মাধ্যমে বৈঠকে যুক্ত ছিলেন।

এসএইচআর/জেডএস