পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান হিসেবে যোগদান করেছেন পুলিশের অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন।

জঙ্গিবাদ দমনে গঠিত পুলিশের এটিইউর প্রধান হিসেবে বুধবার (৭ সেপ্টেম্বর) দায়িত্বভার গ্রহণ করেন তিনি। এন্টি টেররিজম ইউনিটের (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ সদর দপ্তর ও এটিইউ ইউনিট সূত্রে জানা গেছে, পুলিশ কর্মকর্তা এস এম রুহুল আমিন ১২ তম বিসিএস ব্যাচের পুলিশ ক্যাডারে ১ম স্থান অধিকার করেন। তিনি ১৯৯১ সালের ২০ জানুয়ারি সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।

তিনি তার বর্ণাঢ্য কর্মজীবনে এএসপি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্স, দিনাজপুর, রাঙ্গামাটি, কুমিল্লা এবং অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে সিলেট, ৭ এপিবিএন, পুলিশ স্টাফ কলেজ, ঢাকা ও নওগা জেলায় কর্মরত ছিলেন। তিনি রাজবাড়ী, ঝালকাঠি ও সিলেট জেলার পুলিশ সুপার হিসেবে এবং চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার হিসেবে কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করেন।

তিনি অ্যাডিশনাল ডিআইজি হিসেবে চট্টগ্রাম রেঞ্জের দায়িত্ব পালন করেন। ডিআইজি হিসেবে তিনি রেলওয়ে রেঞ্জ, ঢাকা, বরিশাল মহানগর পুলিশ কমিশনার, পুলিশ হেড কোয়ার্টার্স, ঢাকার ডিআইজি মিডিয়া অ্যান্ড প্লানিং এবং হিউম্যান রিসোর্স হিসেবে দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

তিনি এটিইউর দায়িত্বভার গ্রহণের আগে পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকায় অতিরিক্ত আইজিপি (লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়াও তিনি পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকার অতিরিক্ত আইজিপি (হিউম্যান রিসোর্স অ্যান্ড ম্যানেজমেন্ট) এবং অতিরিক্ত আইজিপি (ফিন্যান্স অ্যান্ড ডেভলপমেন্ট) হিসেবে দায়িত্ব পালন করেন। 

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, চীন, ইতালি, ফিলিপাইন, শ্রীলঙ্কা, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে পেশাগত উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অ্যাঙ্গোলা, আইভরি কোস্ট, কসোভো ও দক্ষিণ সুদানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, তিনি গোপালগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের কৃতি সন্তান।

জেইউ/এসএম