আগামী ডিসেম্বর মাসে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেল চালু হচ্ছে। মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা দিতে উত্তরা ডিপো এলাকায় মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার (এমইআইসি) নির্মাণ করা হয়েছে। শিক্ষার্থীরা বিনামূল্যে মেট্রোরেল এক্সিবিশন সেন্টার পরিদর্শনের সুযোগ পাবেন। 

বুধবার (৭ সেপ্টেম্বর) সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা দেওয়ার লক্ষ্যে এমআরটি লাইন-৬ এর উত্তরা ডিপো এলাকায় মেট্রো রেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার (এমইআইসি) নির্মাণ করা হয়েছে। মেট্রো ট্রেনের মক আপ, মূল মেট্রো ট্রেন সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে মেট্রো ট্রেনের যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়ার জন্য স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম ২ সেট মিনি মেট্রো ট্রেন, মেট্রো স্টেশন থেকে স্বয়ংক্রিয় ও ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট সংগ্রহের টিকিট ভেনডিং মেশিন (এমভিটি), আই টিকিট অফিস মেশিন (টিওএম), মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্ট কার্ড বেসড প্রবেশ এবং বহির্গমন গেট এমইআইসি’তে স্থাপন করা হয়েছে। মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়গুলো সচিত্র উপস্থাপনা সম্বলিত ডিসপ্লে বোর্ড স্থাপন করা এবং ভিডিও, অ্যানিমেটেড কার্টুন এবং টিকিট সংগ্রহের পদ্ধতি প্রদর্শন করার ব্যবস্থা রাখা হয়েছে। 

আরও পড়ুন >>> মেট্রোরেল অর্থনীতির নতুন জাগরণ 

এতে বলা হয়, শিক্ষার্থীদের জন্য এমইআইসি পরিদর্শনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী এমইআইসি পরিদর্শন করতে পারবে। এজন্য কোনো শিক্ষার্থীকে প্রবেশ মূল্য দিতে হবে না। তবে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। শিক্ষার্থীদের এমইআইসি’তে যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে করতে হবে। 

এমইআইসি পরিদর্শনের সময়সূচি হলো সোমবার থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। তবে দুপুর ১টা থেকে ১ টা ৫০ মিনিট পর্যন্ত নামাজ ও মধ্যাহ্ন ভোজের বিরতি থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ থাকবে। 

এসএইচআর/এসকেডি