চট্টগ্রাম দেশি-বিদেশি বিড়াল প্রদর্শনী হয়েছে। এছাড়াও বিড়ালের র‍্যাম্প শো অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ওয়ার্লেস মোড়ে বার্ডস অ্যান্ড পেট এনিম্যাল ক্লিনিক এ আয়োজন করে।

আয়োজকরা জানিয়েছেন, প্রদর্শনীতে দেশি-বিদেশি তিনটি জাতের ১৫টি বিড়াল প্রদর্শিত হয়। যার মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণের জন্য বিড়ালের সৌন্দর্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও বিড়ালের ‘র‍্যাম্প শো’ অনুষ্ঠিত হয়। এতে বিনামূল্যে প্রাণির ভেটেরিনারি চিকিৎসা সেবা প্রদান করা হয়।

বার্ডস অ্যান্ড পেট এনিম্যাল ক্লিনিকের ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. সাদ্দাম হোসেন বলেন, প্রদর্শনীর মাধ্যমে মানুষ পোষাপ্রাণির সম্পর্কে জেনেছে এবং মানুষের মধ্যে প্রাণির প্রতি ভালোবাসা সৃষ্টি হয়েছে। পরে প্রদর্শনীটি আরও বড় আকারে করার পরিকল্পনা রয়েছে। আজ প্রায় ১০০টির বেশি পোষাপ্রাণির চিকিৎসা প্রদান করা হয়।

আরও পড়ুন: নিলামে উঠছে চট্টগ্রাম বন্দরে পড়ে থাকা বিলাসবহুল ৭৯ গাড়ি

বিড়াল প্রদর্শনীতে অংশ নিয়ে অনিক চৌধুরী বলেন, বিদেশি বিড়ালের পাশাপাশি দেশি বিড়ালও পালন করি। প্রদর্শনীতে অংশ নিয়ে ভালো লাগছে। প্রাণির প্রতি মানুষের ভালোবাসা বৃদ্ধির লক্ষ্যেই এই আয়োজন।

আয়োজকরা বলছেন, পৃথিবী এগিয়ে যাচ্ছে, সঙ্গে বদলে যাচ্ছে মানুষের জীবনযাত্রা, আর্থিক উন্নতির পাশাপাশি মানুষ নিজের মানসিক প্রশান্তির উদ্দেশ্যে পালন করছে বিভিন্ন প্রজাতির পোষাপ্রাণি। যাদের মাধ্যমে মানুষের মনুষ্যত্বের বিকাশ ও মানবিক গুণাবলি প্রকাশ পাচ্ছে। মানুষের এই প্রশান্তির ধারক ও বাহকের মধ্যে বিড়াল অন্যতম।
 
বাংলাদেশেও বিড়াল পালনের প্রবণতা দিন-দিন বাড়ছে, বিশেষ করে বিড়াল পালনের মাধ্যমে শিশুদের মানসিক বিকাশ উন্নত হচ্ছে। এই ধারাবাহিকতাকে কাজে লাগাতে ও প্রাণির প্রতি মানুষের ভালোবাসা বৃদ্ধির লক্ষ্যে ‘বার্ডস অ্যান্ড পেট এনিম্যাল ক্লিনিক’ বিড়াল প্রদর্শনীর আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর হোসেন, চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডা. এ.কে.এম. হুমায়ুন কবির, চট্টগ্রাম জেলার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন।

কেএম/এসএসএইচ