বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর প্রয়াত সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর ফরিদপুর-২ সংসদীয় আসনে আগামী ৯ ডিসেম্বরের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, সংবিধান অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে সেই আসনে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সৈয়দ সাজেদা চৌধুরীর আসনটি শূন্য হয়েছে গত ১১ সেপ্টেম্বর। এদিন থেকে পরবর্তী নব্বই দিন হিসেব করলে দাঁড়ায় ৯ ডিসেম্বর। অর্থাৎ এই সময়ের মধ্যেই নির্বাচন কমিশনকে উপ-নির্বাচনটি সম্পন্ন করতে হবে। 

এরইমধ্যে সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে। গত ১৩ সেপ্টেম্বর সংসদ সচিবালয়ের সচিব কেএম আব্দুস সালাম স্বাক্ষরিত আসন শূন্য ঘোষণার গেজেটে উল্লেখ করা হয়েছে- বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ-সদস্য ও একাদশ জাতীয় সংসদের সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ২৭ ভাদ্র ১৪২৯/১১ সেপ্টেম্বর ২০২২ তারিখ অপরাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২১২ ফরিদপুর-২ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

দীর্ঘদিন ধরে অসুস্থ সাজেদা চৌধুরী ধানমন্ডির বাসায় থাকতেন। অবস্থার অবনতি হলে গত মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) তাকে রাজধানীর সিএমএইচে ভর্তি করানো হয়। গত ১১ সেপ্টেম্বর রাত ১১টা ৪০ মিনিটে সিএমএইচে  চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

এসআর/জেডএস