চট্টগ্রাম নগরীর কাট্টলী সার্কেল ভূমি অফিস থেকে মো. ইসহাক (৬৫) নামে এক দালালকে আটকের পর অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুরে কাট্টলী ভূমি অফিস প্রাঙ্গণ থেকে তাকে আটক করা হয়েছে। 

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক ঢাকা পোস্টকে বলেন, আজ দুপুরে মো. ইসহাক নামে এক ব্যক্তি কাট্টলী সার্কেল ভূমি অফিসে প্রবেশ করেন। নিজেকে ভূমি অফিসের লোক হিসেবে পরিচয় দিয়ে ভূমির নামজারি করার কথা বলে মানুষজন থেকে কয়েকগুণ টাকা হাতিয়ে নেন। সিসি ক্যামেরা পর্যবেক্ষণে দেখা যায় তিনি অফিসের বাইরে অনেকের সঙ্গে কথা বলে চুক্তি করে নামজারি করাতে এলে তাকে হাতে নাতে ধরা হয়।

তিনি বলেন, ইসহাক জানিয়েছেন তিনি গত ৫-৭ বছর ধরে বিভিন্ন ভূমি অফিসে মানুষের নামজারি মামলা ও কোর্টের মামলা নিয়ে দালালি করেন। এর জন্য তিনি বেশ মোটা অঙ্কের টাকা নিয়ে থাকেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, বয়সের বিষয়টি বিবেচনা নিয়ে শাস্তিস্বরুপ তাকে দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এবং ভবিষ্যতে এ ধরনের কাজ করবেনা মর্মে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাজমুল আহসান বলেন, ভূমি অফিসে কোনো ধরনের দুর্নীতি বরদাস্ত করা হবে না। অফিসে বা অফিসের বাইরের যে কেউ হোক তাকে শাস্তি পেতেই হবে। দালালমুক্ত ভূমি সেবা দিতে এসিল্যান্ডরা তৎপর রয়েছেন।

কেএম/জেডএস