বাংলাদেশে ব্যবসা করা মদের দোকান, বার, শপসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে মাসে কমপক্ষে একবার পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। 

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে এবিষয়ে একটি চিঠি পাঠানো হয়। চিঠিটি পাঠিয়েছেন মন্ত্রণালয়ের পরিচালক (প্রশাসক, অর্থ ও পরিকল্পনা) ও যুগ্ম সচিব কাজী আবেদ হোসেন।

চিঠিতে বলা হয়েছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ (সংশোধিত ২০২০) এবং অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২ অনুযায়ী একজন পরিদর্শক মদের দোকান, বার, শপ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে পরিদর্শন করবেন এবং প্রতিবেদন দাখিল করবেন।

আরও বলা হয়েছে, অধিদপ্তরের একজন উপ-পরিচালক প্রতি তিনমাসে একবার দোকান, বার, শপ ও প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করে মন্ত্রণালয়ে প্রতিবেদন দেবেন। 

চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জানায়, শিগগিরই নির্দেশনা অনুযায়ী পরিদর্শন কার্যক্রম শুরু হবে।

অধিদপ্তর জানায়, প্রায়ই বিভিন্ন বারের বিরুদ্ধে আইন অমান্যসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ পাওয়া যায়। এসব বিষয়ে দীর্ঘদিন ধরে কাজ করছিল অধিদপ্তর। তবে মন্ত্রণালয়ের জোর দেওয়ায় কারণে এই নজরদারি আরও কঠোর হবে।

এআর/জেডএস