ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, বঞ্চনা ও ক্ষোভ থেকে জঙ্গিবাদের সৃষ্টি হয়। তাই জাতীয় ও আন্তর্জাতিক মহলকে এদিকে খেয়াল রাখতে হবে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইইউ) পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, আমাদের দেশে অন্য কোনো কারণে জঙ্গিবাদ মাথাচাড়া দেয় না, আন্তর্জাতিক কারণে মাথাচাড়া দেয়। প্রথমে আফগান যুদ্ধ, তারপর ইরাক যুদ্ধ, এরপর আইএস সৃষ্টি হলে দেশেও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছিল। বাংলা ভাই, আব্দুর রহমানদের সৃষ্টি হয়। আমরা সবকিছু মোকাবিলা করেছি, দমন করেছি।

তিনি বলেন, জঙ্গিবাদ ক্ষোভ ও বঞ্চনা থেকে সৃষ্টি হয়। যতো দ্রুত এই ক্ষোভ প্রশমিত করা যাবে, তত তাড়াতাড়ি দমন হবে। আমরা ছোটবেলা শুনে আসছি, ফিলিস্তিনে আমাদের মুসলিম ভাইদের খুন করা হচ্ছে, এই বঞ্চনা থেকেই জঙ্গিবাদের সৃষ্টি হয়। আমাদের দেশের বড় কোনও কারণে জঙ্গিবাদ সৃষ্টি হবে না। 

শফিকুল ইসলাম বলেন, পাঁচ বছর পর পর আমাদের দেশে রাজনৈতিক বিভিন্ন কর্মকাণ্ড হয়। সে সময় পুলিশ রাজনৈতিক মিছিল-মিটিং নিয়ে ব্যস্ত থাকে। তখন জঙ্গিরা মাথাচাড়া দেয়। এ সময় সতর্ক দৃষ্টি রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অ্যান্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত আইজি এসএম রুহুল আমিন বলেন, জঙ্গি দমনে বাংলাদেশ সারা বিশ্বের মধ্যে একটি রোল মডেল হিসেবে প্রমাণ করেছে। এখন জঙ্গিবাদ পরিস্থিতির উন্নতি হয়েছে। এটি সরকার ও অ্যান্টি টেররিজম বিভাগের যৌথ প্রচেষ্টায় সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন ও পুলিশের আইজি ড. বেনজীর আহমেদ। 

এএজে/এমএ