ফাইল ছবি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, কলড্রপ বন্ধসহ নিরবচ্ছিন্ন মোবাইল সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। 

তিনি বলেন, গ্রাহকরা অর্থের বিনিময়ে যে সেবা গ্রহণ করেন তার পুরোটা পাওয়ার অধিকার তাদের আছে। কলড্রপের ক্ষতিপূরণ যাতে অপারেটরদেকে দিতে না হয় সেজন্য অবশ্যই অবকাঠামোর যথাযথ উন্নয়ন নিশ্চিত করতে হবে। 

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিটিআরসি মিলনায়তনে বিটিআরসি আয়োজিত ‘মোবাইলে কলড্রপ, কলড্রপ সংক্রান্ত তথ্যাদি এবং গ্রাহককে টকটাইম ফেরত প্রদানের মাধ্যমে ক্ষতিপূরণ প্রদান’ বিষয়ক এক সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি বক্তৃতা দেওয়ার সময় মন্ত্রী এ কথা বলেন। 

তিনি বিদ্যমান হাজার হাজার বিটিএস সাইটে ধারণ ক্ষমতার বেশি গ্রাহক বৃদ্ধির প্রবণতা বন্ধ করে অবকাঠামো উন্নয়নের মাধ্যমে সুস্থ ব্যবসায়িক প্রতিযোগিতায় এগিয়ে আসার জন্য মোবাইল অপারেটরগুলোর প্রতি আহ্বান জানান।

মোস্তাফা জব্বার বলেন, গ্রাহকের কলড্রপের ভোগান্তির ক্ষতিপূরণ হিসেবে টাকা ফেরত দিলেই হবে তা ঠিক নয়। বরং যে সেবার জন্য গ্রাহক তার অর্থ পরিশোধ করছে, মোবাইল অপারেটর কোম্পানিগুলোকে তা দিতে না পারার জন্য তাকে তার টাকা ফেরত দিচ্ছে এটা গ্রাহকের অধিকার। আর এ বিষয়টি একটি মাইলফলক সিদ্ধান্ত বলে তিনি উল্লেখ করেন। 

মন্ত্রী বলেন, ‘তথ্য উপাত্ত বিশ্লেষণ করে আমরা ডাটা ড্রপের বিষয়টিও ক্ষতিপূরণের আওতায় আনবো’। তিনি অপারেটরদের উদ্দেশে বলেন, ‘আপনারা অবকাঠামো উন্নত করলে ক্ষতিপূরণ দিতে হবে না। ক্ষতিপূরণ যাতে দিতে না হয়, সেজন্য অবশ্যই আপনাদের সে বিষয়টি নিশ্চিত করতে হবে। সেবার গুণগতমান বাড়াতে হবে।’

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘কলড্রপের জন্য টাকা ফেরত চাই না, ভালো সেবা দিন, ক্ষতিপূরণ দিতে হবে না। তিনি কলড্রপ বন্ধে বিটিআরসি’র নিরলস ভূমিকার জন্য ধন্যবাদ জানান।

ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। 

জেডএস