বিদ্যুৎ না থাকায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। নানামুখী ভোগান্তিতে পড়েছেন হাসপাতালে ভর্তি থাকা রোগীরা। বিঘ্ন ঘটছে সিটিস্ক্যানসহ বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায়ও। এদিকে বিশেষ ব্যবস্থায় চলছে অপারেশন থিয়েটার (ওটি) ও আইসিইউ।

মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে সরেজমিনে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সড়ক দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালের নিউরো সার্জারি ওয়ার্ডে ভর্তি আছেন বরিশাল থেকে আসা বায়েজিদ। তার অবস্থা খুবই খারাপ। সিটি স্ক্যান করাতে বলেছেন চিকিৎসক। কিন্তু বিদ্যুৎ না থাকায় সিটি স্ক্যানের সামনে কয়েক ঘণ্টা ধরে টলিতে পড়ে আছেন বায়েজিদ। কখন বিদ্যুৎ আসবে কেউ কিছুই বলতে পারছেন না।

হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ঘুরে দেখা যায়, সবখানে বিদ্যুৎ না থাকায় ভোগান্তিতে পড়েছেন রোগীরা। হাতপাখা দিয়ে রোগীকে বাতাস করছেন স্বজনরা। কখন বিদ্যুৎ আসবে সেটা নিয়ে নার্স, ওয়ার্ড বয় ও নিরাপত্তাকর্মীদের কাছে জানতে চাচ্ছেন রোগী ও স্বজনরা।

এ বিষয়ে জানতে চাইলে ঢামেক হাসপাতালের সহকারী পরিচালক (অর্থ ও স্টোর) ডা. আশরাফুল আলম ঢাকা পোস্টকে বলেন, জরুরি যেখানে যেখানে দরকার সেখানে আমরা জেনারেটরের মাধ্যমে বিদ্যুতের ব্যবস্থা করেছি। জরুরি ভিত্তিতে আইসিইউ ও ওটিতে জেনারেটরের মাধ্যমে বিদ‍্যুতের ব‍‍্যবস্থা করা হয়েছে। এই জেনারেটর টানা ১২ ঘণ্টা চলবে। প্রত‍্যেক ভবনের জন‍্য আলাদা জেনারেটরের ব‍্যবস্থা আছে বলে জানান তিনি।

এসএএ/ওএফ