দেশের গৃহহীন ও ভূমিহীনদের দেওয়া বাড়িতে স্বামী-স্ত্রীর মধ্যে ঝামেলার পরিপ্রেক্ষিতে কেউ যদি নতুন বাড়িতে নতুন বউ আনে, তা হবে না বলে রসিকতা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে গণভবনে এক সংবাদ সম্মেলনে আশ্রয়ণ প্রকল্পের কথা উল্লেখ করতে গিয়ে এমন রসিকতা করেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধুকন্যা বলেন, দুই কাঠা জমি স্বামী-স্ত্রী উভয়ের নামে। তবে গোলমাল যদি বাঁধে তাহলে স্ত্রীর নামে যাবে, স্বামীর নামে যাবে না। নতুন বাড়িতে নতুন বউ আনলে তা হবে না।

সরকারপ্রধানের এমন রসিকতায় সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকরা হেসে উঠলে তিনি বলেন, এটা উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য। আমি কাউকে কষ্ট দিতে চাই না। সংখ্যা তো একটু বেশি আছেন আপনারা (পুরুষ সাংবাদিকদের উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী)।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে আর কোনো মানুষ গৃহহীন-ভূমিহীন থাকবে না। বিনা পয়সায় এতগুলো মানুষের ঘর দেওয়া এটা পৃথিবীর ইতিহাসে কোথাও আছে, কেউ কখনও দিয়েছে? আশ্রয়ণ প্রকল্পের সব বাড়িতে কিছু জায়গা আছে। সেখানে তারা তরিতরকারি-শাকসবজি ফলমূল করছে। তারা গরু-ছাগল কবুতর পালছে, পুকুরে মাছ চাষ করছে। এ উৎপাদনটা আগে ছিল না। এটাতো আমাদের খাদ্য নিরাপত্তা ও আমাদের অর্থনীতিতে যুক্ত হচ্ছে।

দেশে গৃহহীন ও ভূমিহীনদের জন্য আরও ৫৬ লাখ ঘর তৈরি হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এনআই/এসএম