বুধবার রাত ৮টা। রাজধানীর শান্তিনগর এলাকার কর্ণফুলী গার্ডেন সিটি শপিং কমপ্লেক্সের সামনে এসে থামল নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি। সঙ্গে আছেন বেশ কিছু পুলিশ সদস্য। গাড়ি থেকে তখনও বের হননি নির্বাহী ম্যাজিস্ট্রেট। এর মধ্যেই মার্কেটটির বাইরের শাটার (মূল গেট) লাগিয়ে দেন নিরাপত্তা সদস্যরা।

কিছুক্ষণ পর গাড়ি থেকে বের হন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সম্পত্তি কর্মকর্তা মো. মনিরুজ্জামান। তিনি নিরাপত্তাকর্মীদের গেট খুলতে বলেন। তারা বলেন, স্যার মার্কেট তো বন্ধ হয়ে গেছে। ম্যাজিস্ট্রেট তারপরও গেট খুলতে বলেন। উপায় না পেয়ে শাটার খুলতে বাধ্য হন নিরাপত্তাকর্মীরা। ভেতরে ঢুকে ম্যাজিস্ট্রেট দেখতে পান দোকানপাট সব খোলা। দোকানে দোকানে চলছে বেচাকেনা।

 

ম্যাজিস্ট্রেটের উপস্থিতি দেখে ব্যবসায়ীরা দোকান বন্ধ করতে শুরু করেন। ভুল স্বীকার করে তারা বলেন, ‌‘স্যার ভুল হয়েছে, আর এমনটা হবে না। ৮টা বাজার সঙ্গে সঙ্গে আমরা দোকান বন্ধ করে দেব।’

মার্কেটটির সাধারণ সম্পাদক জাকির হোসেন খান উপস্থিত হয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে ক্ষমা চান। এরপর থেকে আর এমনটা হবে না এবং আগামীকাল থেকেই রাত ৮টার মধ্যে সব দোকান বন্ধ থাকবে বলে কথা দেন তিনি।

সব দোকানদার ও ব্যবসায়ীরা একযোগে ক্ষমা প্রার্থনা করায় ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান তাদের জরিমানা না করে সতর্ক করে দেন। পরবর্তীতে রাত ৮টার পর দোকান খোলা রাখলে কঠোর ব্যবস্থা নেবেন বলে জানান।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা মো. মনিরুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাত ৮টার পর খোলা রাখা দোকানপাটের বিরুদ্ধে অভিযানে নেমেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নির্ধারিত সময়ের পর যেসব দোকানপাট খোলা থাকবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাসহ জরিমানা করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

তিনি বলেন, আজ এখানে তেমন একটি অভিযানেই এসেছি। প্রথম দিন তারা ভুল স্বীকার করে ক্ষমা চাওয়ায় জরিমানা করিনি। আমরা নিয়মিত মনিটরিং করব। পরবর্তীতে জেল-জরিমানা করা হবে। 

কর্ণফুলী মার্কেটের সাধারণ সম্পাদক জাকির হোসেন খান ঢাকা পোস্টকে বলেন, দোকানগুলো বন্ধের প্রস্তুতি নিচ্ছিল এমন সময় ম্যাজিস্ট্রেট এসেছেন। ম্যাজিস্ট্রেটকে আমরা প্রতিশ্রুতি দিয়েছি, আগামীকাল থেকে আর রাত ৮টার পর মার্কেট খোলা থাকবে না।

উল্লেখ্য, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাত ৮টার পর দোকান, শপিং মল, মার্কেট ও কাঁচাবাজার বন্ধে এ বছরের ১৬ জুন নির্দেশনা জারি করে প্রধানমন্ত্রীর কার্যালয়। ওই নির্দেশনা বাস্তবায়ন করছে ঢাকার দুই সিটি করপোরেশন।

এএসএস/এসকেডি/জেএস